রবিবার, ১৭ই আগস্ট, ২০১৯ ইং, ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

বিদ্যুৎ রপ্তানি দ্বিগুণ বাড়াতে প্রস্তুত ইরান

পোস্ট হয়েছে: জানুয়ারি ৮, ২০১৯ 

news-image

প্রতিবেশী দেশগুলোতে বিদ্যুৎ রপ্তানির পরিমাণ দ্বিগুণ বাড়ানোর সক্ষমতা রাখে ইরান। শনিবার এই সম্ভাবনার কথা জানিয়েছেন দেশটির তাভানির বিদ্যুৎ কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মাদ হাসান মোতেভালিজাদেহ।

বৈদ্যুতিক শক্তি উৎপাদন উন্নয়নের ইনচার্জ মোতেভালিজাদেহ বলেন, ইরান বর্তমানে যে পরিমাণ বিদ্যুৎ উৎপাদন করে সে হিসেবে অন্যান্য দেশে তুলনামূলক অতি স্বল্প পরিমাণ বিদ্যুৎ রপ্তানি করে। বর্তমানে তার দেশের বিদ্যুৎ রপ্তানির পরিমাণ দ্বিগুণ বাড়ার সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি।

বার্তা সংস্থা ইসনাকে তিনি বলেন, ইরান বর্তমানে প্রতিবেশী দেশগুলোতে ১ হাজার মেগাওয়াটের ওপরে বিদ্যুৎ রপ্তানি করে। ইরানের প্রধান বিদ্যুৎ আমদানিকারক দেশগুলোর মধ্যে ইরাক, আফগানিস্তান ও পাকিস্তান উল্লেখযোগ্য বলে জানান তিনি।

তাভানির বিদ্যুৎ কোম্পানির প্রধান জানান, ইরান যে পরিমাণ বিদ্যুৎ উৎপাদন করে থাকে সে তুলনায় খুবই স্বল্প পরিমাণ প্রতিবেশী দেশগুলোতে রপ্তানি করা হচ্ছে। প্রতিবেশী দেশগুলো বিদ্যুৎ আমদানির পরিমাণ বাড়ালে ইরান বিদ্যুৎ রপ্তানির পরিমাণ বাড়াতে পারবে।

এক প্রতিবেদন মতে, ফারসি ১৪০৪ সাল নাগাদ ইরানের বিদ্যুৎ রপ্তানি থেকে ইরানের আয় ৩৩বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছবে বলে ধারণা করা হচ্ছে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।