মঙ্গলবার, ১৯শে নভেম্বর, ২০১৮ ইং, ৬ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

English

বিদেশি পর্যটক টানতে ভিসাব্যবস্থা শিথিল করল ইরান

পোস্ট হয়েছে: অক্টোবর ২৮, ২০১৮ 

news-image

বেশি বেশি বিদেশি পর্যটক টানতে ভিসাব্যবস্থা শিথিল করল ইরান। মার্কিন নিষেধাজ্ঞার মোকাবিলায় দেশীয় অর্থনীতির চাকাকে সচল রাখতে এই পদক্ষেপ নিয়েছে দেশটি। বিদেশি পর্যটকরা যাতে সহজেই ইরানের ভিসা পেতে পারে সেজন্য সাম্প্রতিক মাসগুলোতে এই ধরনের বেশ কিছু পদক্ষেপ নিয়েছে তেহরান।

গেল মে মাসে মার্কিন প্রেসিডেন্ট ইরানের পরমাণু চুক্তি থেকে আমেরিকাকে একতরফা ভাবে প্রত্যাহার করে নেয় এবং তেহরানের ওপর নতুন করে আর্থিক নিষেধাজ্ঞা আরোপ করে। ফলে অর্থনীতিকে চাঙ্গা রাখতে পর্যটনের ওপর বিশেষ নজর দিচ্ছে দেশটির কর্তৃপক্ষ।

ভিসা স্টাম্প প্রথা বাতিল

বিদেশি পর্যটক আকৃষ্ট করতে ইরান সাম্প্রতিক মাসগুলোতে যেসব পদক্ষেপ নিয়েছে তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ভিসার ওপর সরকারি স্টাম্প লাগানোর প্রথা বিলুপ্তকরণ। এখন থেকে দেশটিতে ঘুরতে আসা বিদেশি পর্যটকদের ভিসার ওপর স্টাম্প লাগানোর প্রয়োজন হবে না।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়, চলতি ফার্সি বছরের দ্বিতীয় ছয়মাসের প্রথম দিন থেকে নতুন নিয়ম বাস্তবায়ন শুরু হয়েছে। বিদেশে অবস্থিত ইরানের সব প্রতিনিধি অফিস এবং একইসাথে দেশীয় বিমানবন্দর গুলোতে এই পদক্ষেপ বাস্তবায়ন করা হচ্ছে।

পৌঁছানোর সাথে সাথে ভিসা

বিদেশি পর্যটক দেশে পৌঁছানোর সাথে ভিসা দেয়ার আরেকটি পদ্ধতিও চালু করেছে ইরান। কলম্বিয়া, সোমালিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, বাংলাদেশ, জর্ডান, ইরাক, আফগানিস্তান এবং পাকিস্তান ছাড়া বাকি সব দেশের নাগরিকরা এই সুবিধা পাচ্ছেন।

ইরানের আন্তর্জাতিক বিমানবন্দর গুলোতে পৌঁছানোর সাথে সাথে তাদের ৩০ দিনের পর্যটন ভিসা দেয়া হবে। সূত্র: ফিনানসিয়াল ট্রিবিউন।