মঙ্গলবার, ২২শে জানুয়ারি, ২০১৯ ইং, ৯ই মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ

English

বিজ্ঞান ও প্রযুক্তিতে ইরানের অগ্রগতি

পোস্ট হয়েছে: নভেম্বর ১০, ২০১৬ 

ভূমিকা
বিগত কয়েক দশক যাবৎ ইরানে বিজ্ঞান ও প্রযুক্তি খাতে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে যার ফলাফল আশাব্যঞ্জক। ইরানে বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নের জন্য ‘ভিশন ২০২৫’ নামক একটি কর্মসূচি গ্রহণ করা হয়েছে, এর উদ্দেশ্য হলো গবেষণা খাতে জিডিপির ২.৫ শতাংশ বিনিয়োগ নিশ্চিত করা। বিগত ৩০ বছর শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে বিজ্ঞান ও প্রযুক্তির সকল শাখা, যেমন- ন্যানো-টেকনোলজি, বায়োটেকনোলজি, মহাকাশবিজ্ঞান, পরমাণু প্রযুক্তি, চিকিৎসাবিজ্ঞান, স্টেম সেল গবেষণা এবং ক্লোনিং প্রযুক্তির প্রভূত উন্নতি সাধিত হয়েছে।
১.  বিজ্ঞান ও প্রযুক্তি পরিচিতি
দেশের সার্বিক উন্নয়নে বিজ্ঞান ও প্রযুক্তির অনন্য অবদানের কথা বিবেচনা করে ইরানে সর্বাধুনিক এবং উচ্চ প্রযুক্তির উদ্ভাবন, উন্নয়ন ও প্রসারের ওপর ব্যাপক গুরুত্বারোপ করা হয়। ইসলামী প্রজাতন্ত্র ইরানের অর্থনৈতিক, বৈজ্ঞানিক এবং প্রযুক্তিগত অবস্থানকে জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে উন্নীতকরণের মাধ্যমে আগামী ২০ বছরের মধ্যে উন্নত দেশের সারিতে নিয়ে যাওয়ার লক্ষ্যে ‘ভিশন ২০২৫’ পরিকল্পনা গ্রহণ করা হয়।
২. ইরানের বিজ্ঞান ও প্রযুক্তি পরিসংখ্যান
শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে গবেষণার সকল ক্ষেত্রে ইরান বিগত ৩০ বছরে ব্যাপক উন্নতি সাধন করেছে। বিজ্ঞানে উন্নতির হারের দিক থেকে ইরান বর্তমান বিশ্বে অগ্রণী। ইরানের বিশ্ববিদ্যালয়সমূহে ছাত্রসংখ্যা ১৯৭৯ সালে ১০০০০০ থেকে ২০১২ সালে বেড়ে দাঁড়িয়েছে ৪৪০৪৬১৪। পরিসংখ্যান বিশ্লেষণে দেখা যায় সর্বাধিক সংখ্যক ছাত্র (প্রায় ৪৫%) মানবিক বিষয়সমূহ অধ্যয়ন করছে। ইঞ্জিনিয়ারিং ও চিকিৎসাবিজ্ঞানে অধ্যয়ন করছে যথাক্রমে ৩২.৫% এবং ৪.৩%।
উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ : ইরানে সরকারি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ বিজ্ঞান, গবেষণা এবং প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীন। অন্যদিকে বেসরকারি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ ইসলামী আজাদ বিশ্বদ্যিালয় নামক অলাভজনক সংস্থার অধীন (সারণী-১)।

সারণী-১ : সরকারি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান এবং কেন্দ্রসমূহ

 সরকারি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান (বিজ্ঞান, গবেষণা ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীন)
 বিশ্ববিদ্যালয়   ১০৫
 সায়ত্বশাসিত বিদ্যালয়    ১৬
 উচ্চ শিক্ষাকেন্দ্র     ৯
 ইনস্টিটিউট   ১৩৫
 পায়াম-ই-নূর বিশ্ববিদ্যালয় স্থানীয় শিক্ষাকেন্দ্র এবং ক্যাম্পাস (উন্মুক্ত  বিশ্ববিদ্যালয়)   ৫০০
 প্রায়োগিক বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়   ১৬৯
 বেসরকারি উচ্চ শিক্ষাকেন্দ্র
 অলাভজনক প্রতিষ্ঠানসমূহ   ২৮৫
 ইসলামিক আজাদ বিশ্ববিদ্যালয় শাখা (উন্মুক্ত বিশ্ববিদ্যালয় : দেশীয় ও বৈদেশিক)   ৪০৬
 মোট    ১৬২৫

বিজ্ঞান ও প্রযুক্তি পার্ক : বর্তমানে ইরানে ৩৩টি বিজ্ঞান ও প্রযুক্তি পার্ক রয়েছে যার মধ্যে ৮৭.১% বিজ্ঞান, গবেষণা এবং প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীন। চিত্র-১.২-এ ২০০৫ হতে ২০১২ সালের মধ্যে ইরানে বিজ্ঞান ও প্রযুক্তি পার্কের ব্যাপক বৃদ্ধি দেখানো হয়েছে।