শুক্রবার, ১৫ই নভেম্বর, ২০১৯ ইং, ১লা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

বার্লিন চলচ্চিত্র উৎসবে ইরানের নারী নির্মাতাকে আমন্ত্রণ

পোস্ট হয়েছে: জানুয়ারি ১০, ২০১৯ 

news-image

বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব জার্মানির বার্লিন ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভালে আমন্ত্রণ পেলেন ইরানের নারী চলচ্চিত্র নির্মাতা শিলান সাদি। উৎসবের বার্লিনেল ট্যালেন্ট বিভাগে যোগ দেওয়ার জন্য তিনি এই আমন্ত্রণ পেয়েছেন।

গণমাধ্যমের তথ্য মতে, নির্মাতা সাদি বার্লিনেল ট্যালেন্টসের প্রামাণ্যচিত্র বিভাগে ইরানের প্রতিনিধিত্ব করবেন। খবর আইফিল্মটিভি ডটআইআর এর।

জার্মান চলচ্চিত্র উৎসবে সাদি নির্মিত প্রামাণ্যচিত্র ‘আই প্রোমিজ’ দেখানোর কথা রয়েছে। ছবিটিতে সাত ইজাদি মেয়ের কাহিনী তুলে ধরা হয়েছে। সিনজারে অবস্থিত তাদের বাসাবাড়িতে আইএস সন্ত্রাসীরা হামলা চালানোর পর তারা তুরস্কের একটি শরণার্থী শিবিরে আশ্রয় নেয়। পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে তারা প্রত্যেকেই আরেক দেশে বসবাস শুরু করেন। ওই সাত নারীর পর সেখানে আরও অনেকে এসে বসবাস শুরু করে। তাদের সবার মধ্যে গড়ে ওঠে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক যা মূলত এই ছবিটিতে তুলে ধরা হয়েছে।

সাদি উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইরানে কুর্দি শহর মহাবাদে ১৯৮০ সালে জন্মগ্রহণ করেন এবং সেখানেই তিনি বেড়ে ওঠেন। তিনি সেখানকার মানুষ, প্রকৃতি ও সংস্কৃতি দ্বারা উৎসাহিত হন। তার চলচ্চিত্র ও ফটোতে যে উৎসাহগুলোর প্রতিফলন দেখা যায়।

বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বার্লিনেল ট্যালেন্টস সেকশন জার্মানির রাজধানী বার্লিনে ৯ ফেব্রুয়ারি শুরু হবে, উৎসবের পর্দা নামবে ১৪ ফেব্রুয়ারি। সূত্র: ইরান ডেইলি।