শনিবার, ৫ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ২০শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

English

বাগানের শহর শিরাজ

পোস্ট হয়েছে: নভেম্বর ২০, ২০২০ 

news-image

যারা ইতিহাস ঐতিহ্যে সমৃদ্ধ দেশ ইরান সফর করেন তাদের অধিকাংশই শিরাজ ভ্রমণে আগ্রহী। কারণ, এখানে রয়েছে স্বপ্নের প্রাচীন পারসেপোলিস। শিরাজ শহর ভ্রমণের সর্বোত্তম সময় হচ্ছে মে ও অক্টোবর। এসময় শহরটি দেশি-বিদেশি পর্যটকদের পদচারণায় মুখরিত থাকে। তাই শহরের অপরূপ সৌন্দর্য উপভোগ করার সুযোগ হাতছাড়া করা ঠিক হবে না।

শীতকালীন অবকাশযাপনের জন্য শিরাজ হতে পারে দারুন একটা গন্তব্য। এছাড়া এখানে উষ্ণ রৌদ্রোজ্জ্বল  ছুটির দিন উপভোগ করতে পারবেন, দেখতে পারবেন স্বচ্ছ নীল আকাশ। নাসির-ওল মোলক (গোলাপি) মসজিদ, ভাকিল কমপ্লেক্স (বাজার, মসজিদ, ও গোসলখানা) মহাকবি হাফিজ ও সাদির সমাধিস্থল এর মতো পছন্দের দর্শনীয় স্থানগুলোতে ছবি তোলার সুযোগ তো রয়েছেই।

শীতকালে এখানকার ঐতিহ্যবাহী বিভিন্ন বাগান মনোরম দৃশ্যে রূপ নেয়। এছাড়া চিরহরিৎ গাছপালা ও মৌসুমি ফুলের কারণে বসন্তকালেও দৃষ্টিনন্দন প্রকৃতি উপভোগ করা যায় শহরটিতে। শাহ চেরাগ মাজার চোখ ধাঁধানো চমতকার আরেকটি দর্শনীয় স্থান। ঐতিহাসিক কাভাম ও জিনাত-ওল মোলক হাউজ খুব সহজেই পরিদর্শন করতে পারবেন।

অতি সবুজ-শ্যামল সমৃদ্ধ কমলা এবং টক কমলা গাছ দেখতে পারবেন। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো- শীতকালে বেশিরভাগ সময় এটি রৌদ্রোজ্জ্বল  থাকে। মাত্র কিছু দিন বৃষ্টির দেখা মেলে। এখানকার জনপ্রিয় দর্শনীয় স্থানগুলো হলো পারসেপোলিস, নাকশ-ই রোস্তাম, পাসারগাদায়ে বা সাসানি ঐতিহাসিক দারাবগার্ড দর্শনীয় স্থান, সারভেস্তান ও বিশাপুর। সব মিলিয়ে ইরানে শীতকালীন গন্তব্য হিসেবে শিরাজকে বেছে নিলে আদৌ আপনাকে পস্তাতে হবে না।  সূত্র: ইপিকপারসিয়া ডটকম।

মহাকবি হাফিজের সমাধি
বিশ্বকবি শেখ সাদির সমাধি

নাসির-ওল মোলক (গোলাপি) মসজিদ
নাসির-ওল মোলক (গোলাপি) মসজিদ
প্রাচীন পারসেপোলিস
আরদেশির প্রাসাদ