সোমবার, ১৭ই জুন, ২০১৯ ইং, ৩রা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

English

বাংলা একাডেমিতে শেষ হলো নজরুল মেলা

পোস্ট হয়েছে: অক্টোবর ৩০, ২০১৬ 

news-image

‘আমরা সৃজিব নতুন জগৎ, আমরা গাহিব নতুন গান’ এই প্রতিপাদ্য নিয়ে বাংলা একাডেমিতে হয়ে গেল তিন দিনব্যাপী নজরুল মেলা। শনিবার ছিল নজরুল মেলার শেষ দিন।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের চেতনাকে সবার মধ্যে ছড়িয়ে দিতে ‘নজরুল সঙ্গীত শিল্পী পরিষদ’-এর আয়োজনে গত ২৭ অক্টোবর বৃহস্পতিবার শুরু হয় এ মেলা। এবারের নজরুল মেলা উৎসর্গ করা হয় শিল্পী আব্বাসউদ্দীন আহমেদ, ফিরোজা বেগম ও সোহরাব হোসেনকে।

‘দুর্গম গিরি কান্তার মরু’, ‘আমার আপনার চেয়ে আপন যে জন’, ‘সাকি দিল দোলা প্রাণে’, ‘মোরা ঝঞ্ঝার মত উদ্দাম’, ‘সখী মোর বনলতা’ – এমনি নজরুলের নানা মাত্রার গানে মুখর ছিল অনুষ্ঠানস্থল।  শিল্পীbp-2016-10-25-097-10দের গানে, নানা আলোচনায় উঠে আসেন নজরুল।

প্রাকৃতিক দুর্যোগের কারণে দ্বিতীয় দিনে মেলায় অপেক্ষাকৃত কম লোকসমাগম হলেও শেষ দিনে দর্শকের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। শনিবার অনুষ্ঠান শুরু হয় নৃত্যশিল্পী মুনমুন আহমেদ ও তার দলের নৃত্য পরিবেশনার মাধ্যমে। এরপর কাজী নজরুল ইসলামের কবিতা ও গান পরিবেশনা করেন আবৃত্তিশিল্পী শিমলা ইসলাম,  রওশান আরা সোমা, সঙ্গীতশিল্পী ডালিয়া নাওশিন, আশীষ কুমার সরকার, বুলবুল মহলনবিশসহ আরো অনেকে। শেষ দিনের বিশেষ আকর্ষণ ছিল নজরুলশিল্পী ইয়াসমিন মুস্তারির সঙ্গীত পরিবেশনা।

29_nazrulmelabanglaacademy_271016_0002

নজরুল মেলায় সারা দেশের নজরুল সঙ্গীত শিল্পী পরিষদের ৪৮টি শাখা থেকে শিল্পীরা অংশ নেন। মেলার সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেয় নজরুল ইনস্টিটিউট, নজরুল একাডেমি, আইইউবি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, দোলনচাঁপা, আজনাবি একাডেমি, আব্বাসউদ্দিন সঙ্গীত একাডেমিসহ অন্যান্য বিভিন্ন প্রতিষ্ঠানের শিল্পীরা।

এদিকে মেলার প্রথম দিনে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে মেলার উদ্বোধন করেন শিল্পী ফেরদৌসী রহমান, কবির নাতনি খিলখিল কাজী ও অনিন্দিতা কাজী এবং ব্র্যাক ব্যাংকের প্রধান নির্বাহী সেলিম আর এফ হোসেন। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইমেরিটাস অধ্যাপক ড. রফিকুল ইসলাম, শিল্পী মোস্তফা জামান আব্বাসী, শিল্পী খালিদ হোসেন ও এম এ মান্নান।

নজরুল সঙ্গীত শিল্পী পরিষদের পক্ষ থেকে সম্মাননা জানানো হয় শিল্পী ফাতেমা তুজ জোহরা, সুজিত মোস্তফা ও নাশিদ কামালকে।

সন্ধ্যায় অনুষ্ঠানে আব্বাস উদ্দীনের গাওয়া ৬৯টি গানের সিডি ‘ভুলিতে পারিনি তাই’ এবং পরিষদের শিল্পীদের গাওয়া গান নিয়ে আরেকটি সিডির মোড়ক উন্মোচন করা হয়। একক সঙ্গীত পরিবেশন করেন খিলখিল কাজী, অনিন্দিতা কাজী, শাহীন সামাদ, মোস্তফা জামান আব্বাসী, ফেরদৌস আরা, ইয়াকুব আলী খান, মুরশীদ জাহান, সালাউদ্দিন আহমেদ, নাশিদ কামাল এবং আরমিন মুসা ও তার ব্যান্ড দল। নৃত্যনাট্য পরিবেশন করে লুবনা মারিয়াম ও তার দল।

দ্বিতীয় দিন বৃষ্টির কারণে মেলার স্বাভাবিক পরিবেশ বাধাগ্রস্ত হলেও শেষ দিন জাঁকজমকভাবেই কাজী নজরুল ইসলামের সঙ্গীতের মাধ্যমেই মেলার সমাপ্তি ঘোষণা করা হয়। তিন দিনব্যাপী এই নজরুল মেলার প্রধান পৃষ্ঠপোষক ছিল ব্র্যাক ব্যাংক।