মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৯ ইং, ৭ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

বাংলাদেশে শাখা খুলছে ইরানের ‘পায়ামে নূর বিশ্ববিদ্যালয়’

পোস্ট হয়েছে: আগস্ট ২৮, ২০১৬ 

news-image

বাংলাদেশে শাখা খুলতে যাচ্ছে ইসলামী প্রজাতন্ত্র ইরানের অন্যতম বৃহৎ পাবলিক বিশ্ববিদ্যালয় ‘পায়ামে নূর’।বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর আলী আসগর রোস্তামী আবুসাইদী শনিবার জানিয়েছেন, “পায়ামে নূর বিশ্ববিদ্যালয়ের শাখা খোলার বিষয়ে বাংলাদেশের কিছু শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে আমাদের সমঝোতা হয়েছে। আমরা আশা করছি আগামী কয়েক মাসের মধ্যে শাখাটি চালু করতে পারব।”

তিনি বলেন: “বাংলাদেশি শিক্ষার্থীদের ভালো পড়াশোনার সুযোগ সৃষ্টি করে দিতে চায় পায়ামে নূর বিশ্ববিদ্যালয়। পরিসংখ্যান অনুযায়ী প্রত্যেক বছর বহুসংখ্যক শিক্ষার্থী এইচএসসি পাস করার পরও বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পায় না। আমরা তাদেরকে উচ্চ শিক্ষা গ্রহণের সুযোগ সৃষ্টি করে দিতে চাই।”

বাংলাদেশি শিক্ষার্থীরা এ বিশ্ববিদ্যালয়ে ইনফরমেশন টেকনোলজি, ব্যবস্থাপনা, অর্থনীতি, ফার্সি ভাষা ও ইরানোলজি-সহ বিভিন্ন বিষয়ে অধ্যয়ন করতে পারবে বলে তিনি জানান।

‘সবার জন্য শিক্ষা, সবখানে, সবসময়’ এই শ্লোগান সামনে রেখে ১৯৮৭ সালে যাত্রা শুরু করে পায়ামে নূর বিশ্ববিদ্যালয়। বর্তমানে ইরানসহ বিশ্বের বিভিন্ন দেশে এ বিশ্ববিদ্যালয়ের ৬৪টি শাখায় ৮ লাখ শিক্ষার্থী অধ্যয়ন করছে। সূত্র: পার্সটুডে