মঙ্গলবার, ১৮ই নভেম্বর, ২০১৯ ইং, ৫ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

বাংলাদেশে নানা আয়োজনে আল কুদস দিবস পালিত

পোস্ট হয়েছে: জুন ২৪, ২০১৭ 

news-image

বাংলাদেশে নানা আয়োজনে পালিত হলো আল কুদ্স দিবস। পবিত্র জুমাতুল বিদা বা রমজানের শেষ শুক্রবারকে আল কুদ্স দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত দিয়েছিলেন ইরানের ইসলামি বিপ্লবের মহান নেতা হযরত ইমাম খোমেনী (রহ.)। ইসরাইলের দখল থেকে ইসলামের প্রথম কিবলা আল কুদস বা বাইতুল মুকাদ্দাসসহ সমগ্র ফিলিস্তিন ভূখণ্ড উদ্ধারের লক্ষ্যে মুসলিম উম্মাহর মধ্যে সুদৃঢ় ঐক্য ও সংহতি গড়ে তোলার উদ্দেশ্যেই জুমাতুল বিদাকে আন্তর্জাতিক কুদ্স দিবস হিসেবে ঘোষণা করা হয়। বর্তমান প্রেক্ষাপটে এই দিবসের অঙ্গীকার আরো সুদৃঢ় হয়েছে।

বাংলাদেশে প্রতি বছরের মতো নানা আয়োজনে এবারও আল কুদস দিবস পালিত হয়। আল কুদস কমিটি, বাংলাদেশ দিনটি উপলক্ষে সেমিনারের আয়োজন করে। এবারের প্রতিপাদ্য ছিলো, বর্তমান প্রেক্ষাপটে আল কুদ্স দিবস উদযাপনের গুরুত্ব। সেমিনারে প্রধান অতিথি বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক বলেন, আমেরিকা মুসলিম বিশ্বের মধ্যে বিভাজন সৃষ্টি করে মুসলমানদের একে অপরের মধ্যে দ্বন্দ্ব বাধিয়ে দিচ্ছে। কতিপয় মুসলিম রাষ্ট্রের কাছে অস্ত্র বিক্রি করে তা মুসলমানদের বিরুদ্ধেই ব্যবহার করছে। মানুষ তা বুঝতে শুরু করেছে। তাই আমেরিকার পতন অনিবার্য। আল কুদস মুক্তির লক্ষ্যে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি।

বাংলাদেশে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত ড. আব্বাস ভায়েজী দেহনাভী বলেন, বিশ্বজুড়ে সাম্রাজ্যবাদ ও ইহুদিবাদের দোসররা মুসলিম উম্মাহর মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করছে। এর বিরুদ্ধে মুসলমানদের ঐক্যবদ্ধ হতে হবে। আল কুদসকে দখল মুক্ত করা এবং ফিলিস্তিনিদের অধিকার প্রতিষ্ঠায় সহায়তা করা মুসলমান হিসেবে প্রত্যেকের ঈমানী দায়িত্ব।

দিনটির গুরুত্ব তুলে ধরে দৈনিক আজকের ভোলার সম্পাদক, অধ্যক্ষ মুহাম্মদ শওকাত হোসেন বলেন, মুসলমানদের প্রথম কেবলাহ বায়তুল মুকাদ্দাস বা আল কুদসকে দখল করে রেখেছে জায়নবাদী ইহুদিরা। সেইসঙ্গে ফিলিস্তিনকে দখল করে রেখে বিশ্ব মুসলিমের মধ্য দ্বন্দ্ব সৃষ্টি করে রেখেছে। আর তাতে ব্যবহৃত হচ্ছে ক্ষমতালোভী কিছু মুসলিম শাসক। তাই আল কুদস মুক্তি আন্দোলনে বিশ্ব মুসলিমের পাশাপাশি মানবতাবাদী সব মানুষকে সোচ্চার হতে হবে।

এর আগে, জুমার নামাজের পর, বেলা দুইটার দিকে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে সংগঠনের সভাপতি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ড. শাহ কাউছার মোস্তফা আবুল উলায়ীসহ অন্যরা অংশ নেন। এছাড়া আল কুদস দিবস উপলক্ষে  বগুড়া ও চট্টগ্রামে মানববন্ধন  ও আলোচনা সভা করেছে আল কুদস কমিটি।