মঙ্গলবার, ১৮ই নভেম্বর, ২০১৯ ইং, ৫ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

৮৩টি দেশের অংশ গ্রহণে তেহরানে বিশ্ব কুরআন প্রতিযোগিতা শুরু

পোস্ট হয়েছে: এপ্রিল ২০, ২০১৭ 

news-image

ইরানের রাজধানী তেহরানে বুধবার থেকে শুরু হয়েছে ৩৪তম আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতা। এতে অংশ নিচ্ছেন বিশ্বের ৮৩টি দেশের ২৭৬ জন হাফেজ ও ক্বারী। এবারের প্রতিযোগিতায় বিচারক হিসেবে উপস্থিত থাকছেন ১৬ জন স্বনামধন্য বিদেশি ক্বারী ও হাফেজ। এছাড়া বিচারক কমিটিতে রয়েছেন ২৪ জন ইরানি।

অতীতের মতো এবারও আন্তর্জাতিক প্রতিযোগিতায় যোগ দিচ্ছেন বিশ্বখ্যাত অন্ধ হাফেজ ও ক্বারীরা। আয়োজকরা জানিয়েছেন, অন্ধ হাফেজ ও ক্বারীদের জন্য আলাদা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে সেখানে শুধু অন্ধরাই অংশ নিতে পারবেন। অন্ধ হাফেজ ও ক্বারীদের প্রতিযোগিতায় অংশ নিচ্ছে ২৩টি দেশ।

ইরানের জাতীয় ওয়েলফেয়ার অর্গানাইজেনের প্রধান হুজ্জাতুল ইসলাম সাইয়্যেদ মাহদি সাইয়্যেদ মোহাম্মাদি বলেছেন, এবার অন্ধদের কুরআন প্রতিযোগিতায় যেসব দেশের প্রতিযোগীরা অংশ নেবেন তার মধ্যে রয়েছে বাংলাদেশ, ইন্দোনেশিয়া, আলজেরিয়া, পাকিস্তান, ভারত, আফগানিস্তান, আইভরি কোস্ট, মিশর, নাইজার, লেবানন, ইরাক, তুরস্ক, তাঞ্জানিয়া, সেনেগাল, নাইজেরিয়া, সিরিয়া, জর্দান, ইয়েমেন, টোগো, ক্যামেরুন।

সাইয়্যেদ মাহদি সাইয়্যেদ মোহাম্মাদি আরও বলেছেন, পবিত্র কুরআন চর্চার ক্ষেত্রে অন্ধদের সক্ষমতা সম্পর্কে সবাইকে অবহিত করার পাশাপাশি অন্ধদের মধ্যে কুরআন চর্চা আরও বাড়াতে চায় ইরান। এ ধরনের বিভিন্ন লক্ষ্যকে সামনে রেখেই আলাদাভাবে অন্ধদের জন্য প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

আগামী ২৭ এপ্রিল প্রতিযোগিতায় অংশগ্রহণকারী হাফেজ ও ক্বারীরা ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ির সঙ্গে সাক্ষাৎ করবেন। সূত্র: পার্সটুডে।