রবিবার, ১৮ই আগস্ট, ২০১৯ ইং, ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

বলপ্রয়োগের হুমকি দেয়া থেকে সৌদিকে বিরত রাখুন: ইরান

পোস্ট হয়েছে: নভেম্বর ৮, ২০১৭ 

news-image

সৌদি আরবকে আন্তর্জাতিক আইন মেনে চলার পাশাপাশি অন্য দেশের বিরুদ্ধে বলপ্রয়োগের হুমকি দেয়া থেকে বিরত রাখার জন্য আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানিয়েছে ইরান। জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি গোলামআলী খোশরো ওই সংস্থার মহাসচিব ও নিরাপত্তা পরিষদের চেয়ারম্যানের কাছে লেখা এক চিঠিতে এ আহ্বান জানান।

চিঠিতে তিনি ইরানের বিরুদ্ধে সৌদি আরবের ভিত্তিহীন হুমকির তীব্র নিন্দা জানান। খোশরো বলেন, সৌদি কর্মকর্তাদের বক্তব্য ধ্বংসাত্মক, উস্কানিমূলক এবং অন্য দেশের বিরুদ্ধে বলপ্রয়োগের হুমকি নিষিদ্ধ করে পাস হওয়া জাতিসংঘ ঘোষণার ২ ও ৪ নম্বর ধারার সুস্পষ্ট লঙ্ঘন।

সৌদি কর্মকর্তারা গত কয়েকদিনে ইরানের বিরুদ্ধে বলপ্রয়োগের হুমকি দেয়ার পাশাপাশি মধ্যপ্রাচ্যের দেশগুলোর অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ ও ইয়েমেনকে সামরিক সহযোগিতা দেয়ার জন্য তেহরানকে অভিযুক্ত করেছেন।

এর প্রতিক্রিয়ায় খোশরো তার চিঠিতে বলেন, সৌদি আরব ইরানের বিরুদ্ধে অভিযোগ উত্থাপন করে ইয়েমেনে নিজের আগ্রাসন ও অপরাধযজ্ঞকে ধামাচাপা দেয়ার চেষ্টা করছে। কিন্তু ইয়েমেনে সৌদি আরব যে ভয়াবহ যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধ চালাচ্ছে এ ধরনের অভিযোগের খেলা খেলে তা ধামাচাপা দিয়ে রাখা যাবে না।

জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি তার চিঠিতে সৌদি আরবের পক্ষ থেকে ইয়েমেনের ওপর জল, স্থল ও আকাশপথে  অবরোধ আরোপের নিন্দা জানান। তিনি বলেন, এর ফলে ইয়েমেনে কলেরার প্রাদুর্ভাব ও দুর্ভিক্ষ ভয়াবহ আকার ধারণ করবে। এরইমধ্যে ইয়েমেনের মানবিক পরিস্থিতির চরম অবনতির পুরো দায় সৌদি আরবকে দেয়ার জন্য তিনি আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানান।

খোশরো বলেন, ইসলামি প্রজাতন্ত্র ইরান শুরু থেকে বলে এসেছে, ইয়েমেনের সব রাজনৈতিক দল ও গ্রুপের মধ্যে সংলাপের মাধ্যমেই কেবল দেশটির চলমান সংকট নিরসন করা সম্ভব।

২০১৫ সালের মার্চ মাস থেকে ইয়েমেনের ওপর বর্বরোচিত আগ্রাসন চালিয়ে যাচ্ছে সৌদি আরব। গত আড়াই বছরের সৌদি হামলায় ইয়েমেনের অন্তত ১২ হাজার মানুষ নিহত ও আরো হাজার হাজার মানুষ আহত হয়েছে।

– পার্সটুডে।