বুধবার, ১৩ই নভেম্বর, ২০১৯ ইং, ২৯শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

বছর শেষে ইরান এয়ারে যুক্ত হচ্ছে নতুন ১১ বিমান

পোস্ট হয়েছে: জুন ৬, ২০১৮ 

news-image

এ বছরের শেষ নাগাদ ইরানের রাষ্ট্রীয় মালিকানাধীন এয়ারলাইন্স ইরান এয়ারে (হোমা) যুক্ত হচ্ছে নতুন ১১টি বিমান। এরমধ্য্যে ৮টি এটিআর বিমান আর বাকি ৩টি নতুন এয়ারবাস যাত্রীবাহী বিমান। মঙ্গলবার ইরান এয়ারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ফারজানেহ শারাফবাফি এই ঘোষণা দিয়েছেন।

ইরানের পতাকাবাহী এয়ারলাইন্সের সিইও বলেন, ‘‘আমরা আশা করছি ২০১৮ সালের শেষ নাগাদ ৮টি নতুন এটিআর ৭২-৬০০ ও ৩টি নতুন এয়ারবাস যাত্রীবাহী প্লেন গ্রহণ করতে পারব।’’

অস্ট্রেলিয়ার সিডনিতে ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের (আইএটিএ) ৭৪তম বার্ষিক সাধারণ সভা ও ওয়ার্ল্ড এয়ার ট্রান্সপোর্ট সামিটে এসব তথ্য জানান ইরান এয়ারের সিইও ফারজানেহ শারাফবাফি। ইরানের পরমাণু চুক্তি থেকে আমেরিকার বেরিয়ে যাওয়ায় নতুন করে কিনতে যাওয়া এসব বিমানের ভাগ্য আসলে কী হতে পারে- এমন প্রশ্নের জবাবে এই তথ্য জানান তিনি।

গত ৬ মে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেওয়ার পর ইরান এয়ার, মাহান ও মেরাজের মতো ইরানি বিমান পরিবহন কোম্পানির ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করে দেশটির ট্রেজারি ডিপার্টমেন্ট।

এ প্রসঙ্গে এর আগে ইরানের সড়ক ও নগর উন্নয়ন মন্ত্রণালয়ের আন্তর্জাতিক বিষয়ক উপমন্ত্রী আসগার ফাখরিয়েহ কাশান সংবাদমাধ্যমকে জানিয়েছেন, আগামী আগস্টে নতুন করে মার্কিন নিষেধাজ্ঞা পুনর্বহালের পূর্বেই ইরানের কাছে এসব বিমান পৌঁছে দেবে নির্মাতা কোম্পানিগুলো। সূত্র: মেহর নিউজ এজেন্সি।