শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

‘বছরে ৩১ লাখ শিশু না খেয়ে মারা যায়’

পোস্ট হয়েছে: অক্টোবর ১৩, ২০১৫ 

news-image

খাদ্যের অভাবে সারা বিশ্বে প্রতি বছর ৩১ লাখ শিশু মারা যায়। ২০১৫ সালে বিশ্ব খাদ্য পরিস্থিতি ও শিশুমৃত্যুর বিষয়ে ‘গ্লোবাল হাঙ্গার ইনডেক্স’ প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট এবং জার্মানির আরো কয়েকটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান এ প্রতিবেদন তৈরি করেছে। এতে আরো বলা হয়েছে, সারা বিশ্বে বর্তমানে প্রায় আট লাখ লোক খাদ্যের অভাবে ভুগছে। যুদ্ধের সঙ্গে খাদ্যাভাবের সম্পর্ক খুবই ঘনিষ্ঠ বলে উল্লেখ করা হয়েছে এ প্রতিবেদনে।

প্রতিবেদনটিতে বলা হচ্ছে-বিশ্বের ৫২টি উন্নয়নশীল দেশে গৃহযুদ্ধ ও বেসামরিক অস্থিতিশীলতার কারণে খাদ্যের অভাব মারাত্মক ও উদ্বেগজনক পর্যায়ে পৌঁছেছে। সহিংসতা এবং অস্থিতিশীলতার কারণে মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র ও চাদের পরিস্থিতি সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে। এছাড়া সিরিয়া, ইরাক ও দক্ষিণ সুদানে সহিংসতার কারণে বড় রকমের খাদ্য-সংকট সৃষ্টি হয়েছে।

জার্মান স্বেচ্ছাসেবী সংস্থার এক কর্মকর্তা জানান, বিশ্বে বর্তমানে ১৭ কোটি ২০ লাখ মানুষ যুদ্ধ ও সহিংসতার মুখে রয়েছে। এ কারণে ইয়েমেন, আফগানিস্তান, জাম্বিয়া, পূর্ব তিমুর, সিয়েরালিয়ন, হাইতি, মাদাগাস্কার ও নাইজেরিয়ার বহু লোক খাদ্য সংকটের মুখে রয়েছে।

সূত্র: আইআরআইবি