শনিবার, ১৬ই নভেম্বর, ২০১৮ ইং, ৩রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

English

বছরে বিদ্যুৎ রফতানিতে ইরানের আয় ৪বিলিয়ন ডলার

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ৬, ২০১৮ 

news-image

ইরান তার প্রতিবেশী দেশগুলোতে গত ৫ বছরে ৪২ হাজার ৯২৬ মিলিয়ন কিলোওয়াট-ঘণ্টা বিদ্যুৎ রফতানি করেছে। এক্ষেত্রে দেশটির আয় ৪ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে। আগামীতে দেশগুলোর সঙ্গে ২৫ থেকে ৩০ বিলিয়ন ডলারের বিদ্যুৎ রফতানি চুক্তি করেছে ইরান। এচুক্তি থেকে ইরান তার প্রযুক্তি ও কারিগরি আয়ের ৭০ভাগ অর্জন করতে সমর্থ হবে।আযারবাইজান, তুরস্ক, আর্মেনিয়া ও ইরাকে বিদ্যুৎ রফতানি করছে ইরান। ফিনান্সিয়াল ট্রিবিউন

নতুন এই চুক্তি অনুযায়ী শীতকালে আর্মেনিয়া ও আযারবাইজানে বিদ্যুৎ রফতানি করবে ইরান এবং গ্রীষ্মকালে এ দুটি দেশ থেকে প্রয়োজনীয় বিদ্যুৎ আমদানি করবে। একই সঙ্গে ইরান তার প্রতিবেশী দেশগুলোর সঙ্গে একটি আঞ্চলিক বিদ্যুৎ সংযোগ নেটওয়ার্ক গড়ে তুলছে। আর্মেনিয়ায় ইরান থেকে তৃতীয় একটি বিদ্যুৎ সংযোগ লাইন নির্মাণ করা হচ্ছে। এজন্যে খরচ হবে ১০৭ মিলিয়ন ডলার। আগামী বছরে ইরান রাশিয়া, আর্মেনিয়া ও জর্জিয়ায় আরেকটি বিদ্যুৎ সংযোগ লাইন নির্মাণ শেষ করছে।

মধ্যপ্রাচ্যে ইরান রফতানি ছাড়াও বিদ্যুৎ আমদানিতেও শীর্ষস্থানে। ৮০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা দাঁড়িয়েছে ইরানের। বিশ্বে বিদ্যুৎ উৎপাদনে ১৪তম স্থানে রয়েছে দেশটি। ২০২৫ সালে ইরান বিদ্যুৎ খাত থেকে ৩০ বিলিয়ন ডলার আয়ের লক্ষ্যমাত্রা নিয়ে আগাচ্ছে। এরইমধ্যে ইরানের বিদ্যুৎ শিল্প ৪০টি আন্তর্জাতিক বাজারে পণ্য ও কারিগরি সেবা রপ্তানি করছে। ইরাক ও সিরিয়ায় বিদ্যুৎ সরবরাহে বড় ধরনের কাজ শুরু করেছে দেশটি। এছাড়া তুর্কমেনিস্তান, আফগানিস্তান, আযারবাইজান,আর্মেনিয়া, পাকিস্তান, তাজিকিস্তান, উজবেকিস্তান, শ্রীলংকা, উগান্ডা,নাইজেরিয়া, ইথিউপিয়া, ওমান ও ভারতে ৫৮টি বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়ন করছে ইরান।