বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০১৯ ইং, ৩রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

বই পরিচিতি

পোস্ট হয়েছে: মার্চ ১৬, ২০১৭ 

শিশু কিশোর রচনা সমগ্র
রচনা : কবি মনিরউদ্দীন ইউসুফ
প্রকাশক : আবদুল মালেক
নবরাগ প্রকাশনী
৩৫ বাংলাবাজার, ঢাকা-১০০০
প্রচ্ছদ : মামুন কায়সার
প্রকাশকাল : একুশে বইমেলা ২০১৫
মুদ্রণ : জননী প্রিন্টার্স. ১৯ প্রতাপ দাস লেন, ঢাকা-১১০০
মূল্য : ৪০০ টাকা

বাংলা সাহিত্যে কবি মনিরউদ্দীন ইউসুফের নাম স্বমহিমায় ও উজ্জ্বল হরফে লিপিবদ্ধ রয়েছে। তিনি বাংলা ভাষায় এক অসামান্য কাজ করেছেন যা যুগ যুগ ধরে বাংলাভাষী মানুষের কাছে অটুট থাকবে এবং যা পাঠক ও সাহিত্য গবেষকদের কাছে অম্লান টিকে থাকবে। সেটি হচ্ছে বাংলা ভাষায় ফারসি সাহিত্যের শ্রেষ্ঠ সম্পদ মহাকবি ফেরদৌসী রচিত অমর মহাকাব্য ‘শাহানামা’র বঙ্গানুবাদ। সতের বছরের অক্লান্ত পরিশ্রম ও ধৈর্যের ফসল ছিল কবির এই অনুবাদকর্ম। আর মূল ‘শাহনামা’ রচনা করতে ফেরদৌসীর সময় লেগেছিল ত্রিশ বছর।
কবি মনিরউদ্দীন ইউসুফের আলোচ্য গ্রন্থ ‘শিশু কিশোর রচনা সমগ্র’ কবির চারটি শিশুকিশোর গ্রন্থ ও কয়েকটি লেখা নিয়ে সংকলিত হয়েছে। বইগুলো হচ্ছে ‘ছোটদের ইসলাম পরিচয়’, ‘মহাকবি ফেরদৌসী’, ‘ছোটদের রসুল চরিত’, ‘চলো যাই ছড়ার দেশে’। এছাড়া রয়েছে একগুচ্ছ ছড়া যা বিভিন্ন পত্র-পত্রিকায় ছড়িয়ে ছিটিয়ে প্রকাশিত হয়েছিল। রয়েছে ‘শৈশব কৈশোরের স্মৃতি’, ছাত্রজীবনের ময়মনসিংহের স্মৃতি ও কারবালার কথা।
‘ছোটদের ইসলাম পরিচয়’ বইটিতে রয়েছে ইসলামের প্রাথমিক জ্ঞানসমূহ যা শিশু-কিশোরদের জন্য সহজ ভাষায় রচিত হয়েছে। যে বইটি প্রথম প্রকাশ করেছিল স্টুডেন্ট ওয়েজ ১৩৯৩ বঙ্গাব্দের অগ্রহায়ণ মাসে। ‘ছোটদের রাসুল চরিত’ কিশোর উপযোগী করে লেখা হয়েছে মহানবী (সা.)-এর সংক্ষিপ্ত জীবনী। এ বইটিও স্টুডেন্ট ওয়েজ বের করেছিল ১৪০৮ বাংলা সনে। মহাকবি ফেরদৌসী গ্রন্থটিতে ‘শাহানামা’র লেখক ইরানের জাতীয় কবি ফেরদৌসীর জীবনীসহ ‘শাহনামা’র কয়েকটি উল্লেখযোগ্য ঘটনার সহজ বর্ণনা রয়েছে। এ বইটি প্রকাশিত হয়েছিল ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ থেকে ১৯৮৮ সনের জুলাই মাসে। ‘চলো যাই ছড়ার দেশে’ নামের শিশুতোষ ছড়ার বইটি প্রথম প্রকাশিত হয় ২০০২ সালের নভেম্বরে বাংলাদেশ শিশু একাডেমী থেকে। তাঁর ছড়াগুলোতে রয়েছে গাছগাছালি, পাখ-পাখালি ও সবুজ পরিবেশের ছোঁয়া। প্রকাশিত অন্যান্য ছড়াতেও রয়েছে শিশুতোষ নানা বিষয়।
বইটি সংগ্রহে রাখলে কবির শিশুতোষ লেখাগুলো সম্পর্কে একটি পূর্ণাঙ্গ ধারণা লাভ করা যাবে।
উল্লেখ্য, কিশোরগঞ্জ জেলার বৌলাইবাড়িতে ১৯১৯ সালের ১৩ ফেব্রুয়ারি এই মহান কবি জন্মগ্রহণ করেছিলেন।
□ আমিন আল আসাদ