শনিবার, ১৭ই আগস্ট, ২০১৯ ইং, ২রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

ফ্রাঙ্কফুর্ট আন্তর্জাতিক বই মেলায় ইরান

পোস্ট হয়েছে: মে ৭, ২০১৮ 

news-image

জার্মানির ফ্রাঙ্কফুর্টে শুরু হচ্ছে আন্তর্জাতিক বইমেলা। বিশ্বের অন্যতম বৃহৎ এই বইমেলার এবারের ৭০তম আয়োজন আগামী ১০ অক্টোবর থেকে শুরু হয়ে শেষ হবে ১৪ অক্টোবর। এ বছরের বইমেলায় ইরানি লেখকদের ৪শ বই উপস্থাপিত হবে বলে জানিয়েছেন ফ্রাঙ্কফুর্ট বইমেলার ডেপুটি প্রেসিডেন্ট টোবিয়াস ভোস।

ফার্সি সংবাদ মাধ্যম ইরনাকে তিনি বলেছেন, আগামী পাঁচ দিনব্যাপী ফ্রাঙ্কফুর্ট বইমেলা ১০ অক্টোবর শুরু হয়ে ১৩ অক্টোবর শেষ হবে।

ইরানে চলমান ৩১তম তেহরান আন্তর্জাতিক বইমেলার ফাঁকে এক সাক্ষাতকারে এসব তথ্য জানান ভোস। তিনি বলেন, ইরনের একটি সমৃদ্ধ সংস্কৃতি রয়েছে। কিন্তু ইরানি লেখকদের মাত্র ১২ শতাংশ সাহিত্যকর্ম অন্যান্য ভাষায় অনুবাদ করার সক্ষমতা রয়েছে।

ফ্রাঙ্কফুর্ট বইমেলার ডেপুটি প্রেসিডেন্ট মনে করেন, ইরানের প্রকাশকরা মার্কেটের চাহিদা পূরণ করতে পারবে এবং তারা তাদের প্রকাশিত বইপত্র আরও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ উপায়ে উপস্থাপনের সক্ষমতা অর্জনে বিপণনের কলাকৌশল রপ্ত করবে।

রাজধানী তেহরানে ১ লাখ ৩০ হাজার বর্গমিটার এলাকা জুড়ে ২ মে শুরু হয়েছে তেহরান আন্তর্জাতিক বইমেলার এবারের ৩১তম পর্ব। এই মেলা চলবে ১২ মে পর্যন্ত। এতে জার্মান, চীন, ইতালি, ওমান, হাঙ্গেরি, অস্ট্রিয়া, রাশিয়া ও ইরাকের বেশ কিছু সংখ্যক প্রকাশক তাদের নতুন নতুন বই নিয়ে হাজির হয়েছে। সূত্র: ইরান ডেইলি।