বুধবার, ১৭ই জুলাই, ২০১৯ ইং, ২রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ফিফা র‌্যাংকিংয়ে সাত ধাপ এগিয়েছে ইরান

পোস্ট হয়েছে: জুলাই ১১, ২০১৭ 

news-image

ফিফার বিশ্ব র‌্যাংকিংয়ে সাত ধাপ উন্নতি করেছে ইরান। ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা বৃহস্পতিবার নিজেদের র‌্যাংকিংয়ের আপডেট দিয়েছে। যেখানে সাত ধাপ এগিয়ে ২৩তম স্থান অর্জন করেছে দেশটি। আগের বছর র‌্যাঙ্কিংয়ে ২৯তম ছিল দেশটি।

র‌্যাঙ্কিংয়ে এশিয়ার মধ্যে সবচেয়ে এগিয়ে রয়েছে ইরান। এরপরেই রয়েছে অস্ট্রেলিয়া, জাপান, দক্ষিণ কোরিয়া ও সৌদি আরব। ফিফা র‌্যাংকিংয়ে  আগের মাসে বাংলাদেশের অবস্থান ছিল ১৯২তম। এ থেকে দুই ধাপ উন্নতি হয়ে বর্তমানে অবস্থান ১৯০তম।

দুইধাপ এগিয়ে ব্রাজিলকে হটিয়ে ফিফার বিশ্ব র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখল করেছে বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। গত এপ্রিল থেকেই ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ছিল ব্রাজিল। জার্মানি শীর্ষে ওঠায় দুইয়ে নেমে গেল নেইমারের ব্রাজিল। আর মেসির আর্জেন্টিনা নেমে গেল তিনে।

চিলির বিপক্ষে কনফেডারেশন্স কাপের শিরোপা জয়ের মধ্য দিয়ে র‌্যাংকিংয়ে ব্রাজিলকে টপকে জার্মানি নিজেদের শীর্ষে তুলেছে। চলতি বছরের এপ্রিল থেকে এক নম্বরে ছিল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল।

এদিকে, কনফেডারেশন্স কাপে দারুণ পারফর্ম করে সেমিফাইনালে খেলা রোনালদোর পর্তুগাল উন্নতি করেছে। তৃতীয় স্থান নির্ধারণীতে মেক্সিকোকে হারানো পর্তুগিজরা আট নম্বর থেকে চার ধাপ এগিয়ে চারে উঠেছে। অন্যদিকে, সুইজারল্যান্ড চার ধাপ এগিয়ে পাঁচে উঠে এসেছে।

পোল্যান্ড প্রথমবারের মতো ছয় নম্বরে উঠতে চারধাপ এগিয়েছে। কনফেডারেশন্স কাপের ফাইনালে খেললেও অবনমন হয়েছে চিলির। তিন ধাপ পিছিয়ে সাতে নেমে গেছে অ্যালেক্সিজ সানচেজের দলটি। আট, নয় ও দশ নম্বরে যথাক্রমে কলম্বিয়া, ফ্রান্স ও বেলজিয়াম। তিনধাপ করে অবনমন হয়েছে তাদের। শীর্ষ দশের বাইরে ছিটকে গেছে একধাপ পেছানো স্পেন (১১ তম)। সূত্র: তেহরান টাইমস।