রবিবার, ১৮ই আগস্ট, ২০১৯ ইং, ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

ফিফা ওয়ার্ল্ড র‌্যাঙ্কিংয়ে এশিয়ায় শীর্ষে ইরান

পোস্ট হয়েছে: অক্টোবর ১৮, ২০১৭ 

news-image

আবু সাইদ: ফুটবলে এশিয়ায় প্রথম ও বিশ্বে ৩৪তম স্থানে রয়েছে ইরানের জাতীয় ফুটবল টিম। ফিফা প্রকাশিত সর্বশেষ ওয়ার্ল্ড র‌্যাঙ্কিংয়ে এই চিত্র উঠে এসেছে।

ফুটবলের আন্তর্জাতিক পরিচালনা সংস্থা ফিফার ওয়ার্ল্ড র‌্যাঙ্কিংয়ে বর্তমানে শীর্ষে রয়েছে জার্মানি। ফিফার সদস্যদেশের সবচেয়ে সফল টিমগুলির সঙ্গে খেলার ফলাফলের ভিত্তিতে এই র‌্যাঙ্কিং দেয়া হয়।

সদ্য হালনাগাদ করা র‌্যাঙ্কিয়য়ে ইরানি স্কোয়াড ৯ ধাপ নিচে নেমে ৩৪তম অবস্থানে রয়েছে। তবে এখনও এশিয়ায় র‌্যাঙ্কিংয়ে শীর্ষে রয়েছে ফার্সি ফুটবলাররা।

গত বিশ্বকাপের সঙ্গে ভিন্নতা রেখে এবারের বিশ্বকাপের পট নির্ধারণ করা হবে। প্রতিটি জাতীয় টিমের পট নির্ধারণ করা হবে ২০১৭ সালের অক্টোবর ফিফা ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং অনুযায়ী। পট-১ থাকবে র‌্যাঙ্কিংয়ে সবার শীর্ষে থাকা টিমগুলি। পট-২ এ থাকবে র‌্যাঙ্কিংয়ে পট-১  এর পরে অবস্থান করা টিমগুলি। এভাবে পরের পটগুলো নির্ধারণ করা হবে।

এ অনুযায়ী রুশ ফেডারেশনের আয়োজনে অনুষ্ঠিতব্য ২০১৭ ওয়ার্ল্ড কাপে পট-৩ এ অবস্থান পাবে ইরানের জাতীয় টিম।

২০১৮ ফিফা ওয়ার্ল্ড কাপের ড্র চলতি বছরের পহেলা ডিসেম্বরে রাশিয়ার মস্কোর স্ট্রেট ক্রেমলিন প্যালেসে অনুষ্ঠিত হবে। এতে বিশ্বকাপের গ্রুপ নির্ধারণ করা হবে, গ্রুপে জায়গা করে নেয়া যোগ্যতাসম্পন্ন ৩২টি জাতীয় টিমের প্রত্যেকেই টুর্নামেন্টের শুরুতে খেলবে। আট দল করে চারটি পটে বিভক্ত করা হবে এবং একটি গ্রুপ গঠনের জন্য প্রতিটি পট থেকে একটি করে টিম নেয়া হবে।

ফিফার সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে শীর্ষ পাঁচএ রয়েছে জার্মানি, ব্রাজিল, পর্তুগাল, বেলজিয়াম ও পোল্যান্ড। এশিয়ায় ৭৮৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ইরান। সুত্র: মেহের নিউজ।