সোমবার, ১৬ই সেপ্টেম্বর, ২০১৯ ইং, ১লা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

ফার্সি ভাষা বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে ইরানের কৌশলগত পরিকল্পনা

পোস্ট হয়েছে: মে ১৭, ২০১৭ 

news-image

বহিঃবিশ্বে ফার্সি ভাষা ছড়িয়ে দেয়ার কাজ করছে তেহরান ভিত্তিক সংস্থা সাদি ফাউন্ডেশন। বিশ্বব্যাপী ফার্সি ভাষার প্রচারণায় একটি কৌশলগত পরিকল্পনা প্রকাশ করেছে ইরানি এ প্রতিষ্ঠানটি। সোমবার এক অনুষ্ঠানে এই পরিকল্পনার কথা জানিয়েছে সংস্থাটি।

সাদি ফাউন্ডেশনের পরিচালক গোলামালি হাদ্দাদ-আদেল এবং তার সহকারী সায়ইদ মোহাম্মাদরেজা দারবান্দি এ পরিকল্পনা সম্পর্কে ব্যাখ্যা দিয়েছেন।

হাদ্দাদ-আদেল বলেন, তিনি বিশ্বাস করেন একটি দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক প্রবৃদ্ধি ওই দেশের ভাষা বিশ্বব্যাপী চর্চার ওপর নির্ভরশীল।

তিনি আরও বলেন, ‘একটি দেশের ভাষা শিক্ষা ওই দেশের সাংস্কৃতিক ও অর্থনৈতিক উন্নয়নের নেতৃত্ব দেবে।’

হাদ্দাদ-আদেল বলেন, ‘আজ বিশ্বব্যাপী চারশ’ বিশ্ববিদ্যালয়ে ১০ হাজার ছাত্রছাত্রী ফার্সি ভাষা শিখছে। অস্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নের কিছু দেশের স্কুলে সাপ্তাহিক ছুটির দিনে ফার্সি ভাষায় কিছু সংখ্যক পাঠদান দেয়া হচ্ছে।’

কৌশলগত পরিকল্পনা সম্পর্কে তিনি জানান, অফার্সি বংশোদ্ভুত ফার্সি ভাষা শিক্ষার্থীদের কার্যকরভাবে পূর্ণাঙ্গ ভাষা শিক্ষায় ফাউন্ডেশনের ২২টি শিক্ষা প্যাকেজ আছে। সুযোগ-সুবিধা ও ফার্সি ভাষা শিক্ষার প্রয়োজন বিবেচনায় পরিকল্পনার ভিত্তিতে বিশ্বকে ১০ ভাগে ভাগ করা হবে বলে জানান।

সূত্র: তেহরান টাইমস।