সোমবার, ১০ই ডিসেম্বর, ২০১৮ ইং, ২৬শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

English

ফজর চলচ্চিত্র উৎসবে দেখানো হবে ৫৪ দেশের ১২০ ছবি

পোস্ট হয়েছে: এপ্রিল ১৫, ২০১৮ 

news-image

চলতি মাসে শুরু হতে যাওয়া ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে (এফআইএফএফ) দেখানো হবে বিশ্বের ৫৪টি দেশের ১২০টি বাছাই করা ছবি। গত বুধবার ইরানের রাজধানী তেহরানে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান উৎসবের সেক্রেটারি রেজা মিরকারিমি।

এসময় তিনি বলেন, ২০১৮ ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ৮ দেশের ৩শ অতিথি অংশ নেবেন। এবারের আসরে ইরানে সিনেমা উদ্ভাবনের ১২০তম বর্ষপূর্তি উদযাপন করা হবে। চলচ্চিত্র উৎসবের পর্দা উঠবে ১৯ এপ্রিল, পর্দা নামবে ২৭ এপ্রিল।

মিরাকারিমি বলেন, ৩৬তম ফজর চলচ্চিত্র উৎসবের বৈজ্ঞানিক মাত্রা ছড়িয়ে দেওয়ার প্রচেষ্টা হিসেবে এবারের উৎসবে কয়েকজন প্রসিদ্ধ বিশেষজ্ঞকে আমন্ত্রণ জানানো হয়েছে। যারা উৎসবে অংশগ্রহণকারীদের জন্য বিভিন্ন ওয়ার্কশপ পরিচালনা করবেন।

এফআইএফএফ সেক্রেটারি আরও বলেন, উৎসবের লক্ষ্য সকল দেশকে এই ইভেন্টের অন্তর্ভুক্ত করা। তবে তিনি এও উল্লেখ করেন, ইরানের সঙ্গে যেসব দেশের সাংস্কৃতিক মিল রয়েছে মূলত সেসব অংশগ্রহণকারী দেশ অগ্রাধিকার পাবে। ইরানি চলচ্চিত্র নির্মাতা ও অন্যান্য দেশের চলচ্চিত্র শিল্পীদের মধ্যে যোগাযোগ সম্প্রসারণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে মিরকারিমি বলেন, এই উদ্দেশ্য পূরণে এফআইএফএফ একেটি আন্তর্জাতিক প্লাটফর্ম হিসেবে কাজে লাগতে পারে।

তিনি জানান, ইরানের চলচ্চিত্র শিল্পে ইতালীয় সিনেমা বিস্তরভাবে প্রভাব বিস্তার করেছে। তাই এবারের আসরে ইতালীয় সিনেমার ওপর বিশেষ নজর দেয়া হবে। এছাড়া ২০১৮ ফজর চলচ্চিত্র উৎসবে ইরানি সিনেমার তথ্যউপাত্ত সংক্রান্ত অনলাইন পোর্টাল চালু করা হবে। শুরুতে ওয়েবসাইটটিতে ইারনের ৪ হাজার ৭শ’ ছবির তথ্য দেওয়া থাকবে এবং ক্রমান্বয়ে এই ডাটাবেজটি হালনাগাদ করা হবে বলে জানান তিনি। সূত্র: প্রেসটিভি।