শুক্রবার, ৬ই ডিসেম্বর, ২০১৯ ইং, ২২শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ফজর চলচ্চিত্র উৎসবের সেরা ছবি ‘দ্য হোম’

পোস্ট হয়েছে: এপ্রিল ৩০, ২০১৭ 

news-image

ইরানের রাজধানী তেহরানে অনুষ্ঠিত ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (এফআইএফএফ) ৩৫তম আসরে সেরা ছবির খেতাব কুড়িয়েছে ইরানি চলচ্চিত্র ‘দ্য হোম’। তুর্কি ভাষায় নির্মিত ছবিটির স্ক্রিপ্ট লেখা থেকে শুরু করে পরিচালনা ও প্রযোজনা করেছেন আসঘার ইউসেফিনেজাদ।

গত বৃহস্পিতাবর তেহরানের ভাহদাত হলে অনুষ্ঠিত উৎসবের সমাপনী অনুষ্ঠানে পরিচালক ইউসেফিনেজাদের হাতে সেরা ছবির পুরস্কার তুলে দেয়া হয়। পুরস্কার তুলে দেন ইরানের চলচ্চিত্র সংস্থা সিওআই এর পরিচালক মোহাম্মাদ মেহদি হেইদারিয়ান।

‘দ্য হোম’ এবারের চলচ্চিত্র উৎসবের আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগ ‘সিনেমা স্যালভেশনে’ অংশগ্রহণ করে তিনটি অ্যাওয়ার্ড জিতে নেয়। ভালো ছবির জন্য ছবিটি প্রথম পুরস্কার ‘গোল্ডেন সিমোরঘ’ ও ভালো স্ক্রিপ্টের জন্য ‘সিলভার সিমোরঘ’ পুরস্কার লাভ করে।

ইউসেফিনেজাদ পুরস্কার গ্রহণের পর তার এই সম্মাননা বিশ্বখ্যাত ইরানি চলচ্চিত্র নির্মাতা আব্বাস কিয়ারোস্তামি ও তার মাতৃভূমি তাবরিজের জন্য উৎসর্গ করেন।

ফজর চলচ্চিত্র উৎসবের সাত সদস্যের জুরি বোর্ডের অন্যতম সদস্য ছিলেন ইরানি অভিনেত্রী ফাতেমেহ মোতামেদ-আরিয়া। তিনি সেরা চলচ্চিত্র বিজয়ীর নাম ঘোষণা করেন। বলেন, ‘দ্য হোম’ ছবিটি সাত সদস্যের প্যানেলের সবাইকে অভিভূত করেছে।

ছবিটি সায়িহ নামে এক নারীর চরিত্রকে ঘিরে নির্মিত। যার বিয়ের পর পরিবারের সঙ্গে সম্পর্ক নষ্ট হয়ে যায়। এক পর্যায়ে তার বাবা মারা যায় এবং সে তার বাবার দাফনে অংশ নিতে বাড়িতে ফিরে আসে। কিন্তু তার বাবা শেষ ইচ্ছা অনুযায়ী তার অঙ্গপ্রত্যঙ্গ ময়নাতদন্তের জন্য একটি অ্যাকাডেমিক সেন্টারকে দান করার অসিয়ত করেন। কিন্তু সায়িহ এই ধারনার বিরোধিতা করেন।

এবারের উৎসবে অংশ নেয়া বুলগেরিয়া ও গ্রিসের যৌথ উদ্যোগে নির্মিত ‘গ্লোরি’, ছবিতে ভালো অভিনয়ের জন্য স্টিফেন দেনোলিয়াবভ সেরা অভিনেতা ও তার কো-স্টার মার্গিটা গোশেভা সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন।

গত ২১ এপ্রিল থেকে ২৮ এপ্রিল ইরানের রাজধানী তেহরানে ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হয়। এ উৎসবে পোলান্ডের রিসজার্দ বুগাজস্কি’র ‘ব্লাইন্ডনেস’, ইন্দোনেশিয়ার রিরি রিজার ‘মাদার’, লাটভিয়ার ডেভিস সিমানিসের ‘এক্সাইলড’, কলাম্বিয়ার ইভান ডি গাওনার ‘গিলটি মেন’, রাশিয়ার আলিওনা দাভিদোভার ‘ইভান’ সহ অন্যান্য দেশের স্বনামধন্য চলচ্চিত্রকারদের নির্মিত চলচ্চিত্র প্রদর্শিত হয়েছে।

উল্লেখ্য, ১৯৮২ সনে প্রতিষ্ঠিত ফজর ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল ইরানের বৃহত্তম বার্ষিক চলচ্চিত্র উৎসব। এতে বিভিন্ন দেশের সংস্কৃতি বিনিময় ও সৃজনশীল বিষয়াদি নিয়ে নির্মিত বিভিন্ন চলচ্চিত্র প্রদর্শন হয়ে থাকে। যার প্ররিপ্রেক্ষিতে বিভিন্ন বিভাগে পুস্কার প্রদান করা হয়ে থাকে এই আয়োজনে।

সূত্র: তেহরান টাইমস।