রবিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৭ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী হিসেবে নাম নিবন্ধন করলেন রুহানি

পোস্ট হয়েছে: এপ্রিল ১৬, ২০১৭ 

news-image

ইরানের বর্তমান প্রেসিডেন্ট হাসান রুহানি আসন্ন ১২তম প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী হিসেবে নিজের নাম নিবন্ধন করেছেন। আইন অনুযায়ী, ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্বাচনি অফিসে গিয়ে শুক্রবার নিজের নাম নিবন্ধন করেন তিনি।

আগামী ১৯ মে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থীদের নাম নিবন্ধন প্রক্রিয়া শুরু হয় গত মঙ্গলবার এবং তা চলে শনিবার।

হাসান রুহানি প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের আগে ইরানের বিশেষজ্ঞ পরিষদ ও নীতি নির্ধারণী পরিষদের সদস্য ছিলেন। এ ছাড়া, নীতি নির্ধারণী পরিষদের কৌশলগত গবেষণা কেন্দ্রের প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি।

প্রেসিডেন্ট রুহানি ১৯৮০ থেকে ২০০০ সাল পর্যন্ত টানা ২০ বছর ইরানের পার্লামেন্টের নির্বাচিত সদস্য ছিলেন। ১৯৯২ থেকে ২০০০ সাল পর্যন্ত আট বছর তিনি ডেপুটি স্পিকারের দায়িত্ব পালন করেন।

২০১৩ সালের ১৫ জুন অনুষ্ঠিত ১১তম প্রেসিডেন্ট নির্বাচনে তিনি তেহরানের মেয়র বাকের কালিবফ’সহ মোট পাঁচ প্রার্থীকে পরাজিত করে ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত হন। ওই বছরের ৩ আগস্ট তিনি মাহমুদ আহমাদিনেজাদের কাছ থেকে প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন।

প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী হিসেবে নাম নিবন্ধনের পর ড. রুহানি সাংবাদিকদের বলেছেন, তিনি গত নির্বাচনের আগে জনগণকে যতগুলো প্রতিশ্রুতি দিয়েছিলেন তার সবগুলো পালন করেছেন।  রুহানি দাবি করেন, ১১তম প্রেসিডেন্ট হিসেবে তার প্রশাসন ইরানের জনগণের জীবনমান ও অর্থনৈতিক উন্নয়নে যতটা অবদান রাখতে পেরেছে তা এর আগের প্রেসিডেন্টরা পারেননি।সূত্র: পার্সটুডে।