সোমবার, ১৪ই অক্টোবর, ২০১৯ ইং, ২৯শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

প্রেসিডেন্ট এরদোগানের সঙ্গে ইরানের সেনাপ্রধানের সাক্ষাৎ

পোস্ট হয়েছে: আগস্ট ১৭, ২০১৭ 

news-image

তুরস্ক সফররত ইরানের সেনাপ্রধান মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের সঙ্গে সাক্ষাৎ করেছেন। সাক্ষাতে দ্বিপক্ষীয় প্রতিরক্ষা সহযোগিতা, আঞ্চলিক পরিস্থিতি বিশেষ করে সন্ত্রাস বিরোধী যুদ্ধ নিয়ে আলোচনা হয়েছে বলে জেনারেল বাকেরি জানিয়েছেন। পার্সটুডের খবর।

বুধবার অনুষ্ঠিত এ সাক্ষাতের পর ইরানের সেনাপ্রধান সাংবাদিকদের জানান, সামরিক খাতে দ্বিপক্ষীয় উদ্যোগে ক্যাডেটদের প্রশিক্ষণ দেয়ার ব্যাপারে দুই দেশের মধ্যে সমঝোতা হয়েছে। এ ছাড়া, সন্ত্রাস বিরোধী যুদ্ধের ক্ষেত্রে ইরান ও তুরস্ক পরস্পরকে তথ্য দিয়ে সাহায্য করতেও সম্মত হয়েছে।

জেনারেল বাকেরি বলেন, তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান খুব শিগগিরই ইরান সফর করবেন। দ্বিপক্ষীয় অর্থনৈতিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও সামরিক সহযোগিতা শক্তিশালী করার লক্ষ্যে ওই সফরের সময় দু’দেশের উচ্চপদস্থ কর্মকর্তাদের উপস্থিতিতে একটি যৌথ কৌশলগত কমিশন গঠন করার ব্যাপক সম্ভাবনা রয়েছে।

ইরানের সেনাপ্রধান জানান, এরদোগানের সঙ্গে তার বৈঠকে দু’পক্ষ ইরাকের স্বায়ত্বশাসিত অঞ্চল কুর্দিস্তানে অনুষ্ঠেয় গণভোটের ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করেন এবং এ গণভোট ইরাকের সঙ্গে প্রতিবেশী দেশগুলোর সম্পর্কে উত্তেজনা বাড়াবে বলে অভিমত প্রকাশ করেন।

তুর্কি প্রেসিডেন্টের সঙ্গে ইরানের সেনাপ্রধানের সাক্ষাতের সময় স্বাগতিক দেশের সেনাপ্রধান জেনারেল হুলুসি অ্যাকার উপস্থিত ছিলেন।

এর আগে মঙ্গলবার জেনারেল বাকেরি তুর্কি সেনাপ্রধানের সঙ্গে সাক্ষাৎ করেন। ওই সাক্ষাতে ইরান ও তুরস্কের সীমান্ত নিরাপত্তা এবং সন্ত্রাস বিরোধী যুদ্ধ নিয়ে আলোচনা হয়।

জেনারেল বাকেরির চলমান তুরস্ক সফরকে তেহরান ও আঙ্কারার সম্পর্কের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে দেখছেন পর্যবেক্ষকরা।