বৃহস্পতিবার, ২১শে নভেম্বর, ২০১৯ ইং, ৭ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

প্রথম বাণিজ্যিক বিমান নির্মাণের কাজ শুরু করেছে ইসলামি ইরান

পোস্ট হয়েছে: ডিসেম্বর ১৯, ২০১৩ 

news-image

ইরান প্রথম যাত্রীবাহী বিমান নির্মাণের কাজ শুরু করেছে। ইরানের ইংরেজি নিউজ চ্যানেল প্রেস টিভি জানিয়েছে, দুই ইঞ্জিনের টার্বোজেট বিমানটি দেড়শ’ যাত্রী বহন করতে পারবে।

ইরানের বিমান শিল্প সংস্থা (আইএআইও) এবং ইরানের বেসামরিক বিমান নকশা কেন্দ্র (সিএডিসি) যৌথভাবে এ বিমান নির্মাণ করছে। তিন পর্বের এ প্রকল্পের প্রথম পর্ব আগামী বছরের মার্চে শেষ করা হবে বলে পরিকল্পনা করা হয়েছে।

আইএআইও’র নির্বাহী পরিচালক মানুচেহের মানতেকি বলেন, বিশ্বের চারটি মহাদেশের কয়েকটি দেশ এ বিমান নির্মাণ কাজের সঙ্গে জড়িত রয়েছে। আগামী দশকে ইরান এ অঞ্চলে বাণিজ্যিক বিমান রফতানিকারক দেশে পরিণত হবে বলেও জানান তিনি। ইরানের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শরীফ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইস্পাহান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং আমির কবির প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শীর্ষস্থানীয় প্রকৌশলীরা এ প্রকল্পে কাজ করছেন।

নির্মাণাধীন বিমানটির পাল্লা হবে প্রায় সাড়ে তিন হাজার কিলোমিটার। এতে পশ্চিমে ইউরোপ ও পূর্বে ভারত উপমহাদেশের বেশিরভাগ এলাকা পাড়ি দেয়া যাবে বলে জানিয়েছেন সিএডিসি’র নির্বাহী পরিচালক আলীরেজা জাহাঙ্গেরিয়ান।

আন্তর্জাতিক বেসামরিক বিমান সংস্থার (আইসিএও) হিসাবের ভিত্তিতে বিমান  প্রকৌশলীরা বলেন, প্রতিটি বাণিজ্যিক নির্মাণ ও পরিদর্শনে ব্যয় হবে দেড়শ কোটি মার্কিন ডলারের সমপরিমাণ অর্থ। ১৯৭৯ সালে ইসলামি বিপ্লবের বিজয়ের পর থেকে বেসামরিক বিমান শিল্প খাতে  কঠোর মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরানের বেসামরিক বিমান বহরের সম্প্রসারণ অব্যাহত রয়েছে।

রেডিও তেহরান, ৯ ডিসেম্বর, ২০১৩