সোমবার, ১৪ই অক্টোবর, ২০১৯ ইং, ২৯শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

প্রথমবারের মতো ভূগর্ভস্থ ক্ষেপণাস্ত্রের মজুদ প্রদর্শন করল ইরান

পোস্ট হয়েছে: অক্টোবর ১৫, ২০১৫ 

news-image

প্রথমবারের মতো ভূগর্ভে অবস্থিত ক্ষেপণাস্ত্র উৎপাদনের কারখানা এবং দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের মজুদ প্রদর্শন করেছে ইরান। ইরানের জাতীয় সম্প্রচার সংস্থা আইআরআইবি’তে প্রদর্শিত ফুটেজে দেখানো হয়েছে, ভূগর্ভস্থ একটি টানেলে সারি সারি উৎক্ষেপণ মঞ্চে বিপুল পরিমাণ ক্ষেপণাস্ত্র প্রস্তুত অবস্থায় রাখা হয়েছে। অবশ্য ভূগর্ভস্থ এ টানেল ইরানের কোথায় অবস্থিত প্রতিবেদনে তা উল্লেখ করা হয় নি। তবে বলা হয়েছে, এসব টানেল ভূপৃষ্ঠ থেকে প্রায় ৫০০ মিটার গভীরে অবস্থিত।

ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র অ্যারোস্পেস ডিভিশনের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আমির আলী হাজিজাদেহ এ টানেলকে পানির উপরে দৃশ্যমান একটি বরফখণ্ডের সঙ্গে তুলনা করে বলেছেন, পানির নীচে এই বরফের বিশাল বহর রয়েছে। তিনি বলেন, সমগ্র ইরানে ভূগর্ভের অনেক গভীরে এমন অসংখ্য ক্ষেপণাস্ত্র ঘঁটি রয়েছে।

জেনারেল হাজিজাদেহ আরো বলেন, ইরানের সব ঘাঁটিতে নানা পাল্লার ক্ষেপণাস্ত্র শত্রুর দিকে তাক করে ছোঁড়ার জন্য প্রস্তুত রাখা হয়েছে। ইরানি সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী নির্দেশ দিলেই এ সব ক্ষেপণাস্ত্র ছোঁড়া হবে। তিনি আরো বলেন, অনেকে নিজেদের টেবিলে ইরান বিরোধী বিভিন্ন বিকল্প ব্যবস্থা নেয়ার সুযোগ রয়েছে ভেবে আশাবাদী হচ্ছেন। তাদেরকে আমরা আমাদের টেবিলের নীচে কি কি বিকল্প ব্যবস্থা রেখেছি সেদিকে নজর দেয়ার আহ্বান জানাবো।

পরমাণু সমঝোতার মধ্য দিয়ে ইরানের ক্ষেপণাস্ত্র সক্ষমতা নাটকীয়ভাবে সীমিত হয়ে যাবে বলে পশ্চিমা কোনো কোনো দেশ যখন দাবি করছে তখন এই ভিডিও ফুটেজ প্রচার করা হলো। সূত্র: আইআরআইবি