সোমবার, ১৬ই সেপ্টেম্বর, ২০১৯ ইং, ১লা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

প্রথমবারের মতো বোনা মাদুর পণ্য রপ্তানিতে ইরান

পোস্ট হয়েছে: মে ৩১, ২০১৮ 

news-image

প্রথমবারের মতো বোনা মাদুর পণ্য সামগ্রী রপ্তানি করলো ইরান। দেশটির খুজেস্তান প্রদেশ থেকে কাতার ও সংযুক্ত আরব আমিরাতে প্রায় ৮শ’ বোনা মাদুর পণ্য রপ্তানি করা হয়েছে।

ইরানের বোনা মাদুর পণ্য সংক্রান্ত ‘কারেভান-ই পেইভান্দ’ নামের একটি পরিকল্পনার পরিচালক আমির মেহদি তাহেরিফার এই তথ্য জানান। তিনি বলেন, গত বছর বোনা মাদুর পণ্যের বিকাশে দেশের দক্ষিণাঞ্চলীয় প্রদেশগুলোতে একটি বিশেষ পরিকল্পনা বাস্তবায়ন করা হয় এবং এই খাতে অধিক সংখ্যক কর্মসংস্থান তৈরি করা হয়।

এই বিশেষ পরিকল্পনার মাধ্যমে প্রথমবারের মতো বিশ্বের অন্যান্য দেশে বোনা মাদুর পণ্য সামগ্রী রপ্তানি করলো ইরান। ফারসি সংবাদ সংস্থা মেহর নিউজ এজেন্সি প্রতিনিধিকে মেহদি তাহেরিফার এই তথ্য জানান।

ইরান গত বছরও চীন, তুরস্ক ও ভিয়েতনামের মতো দেশ থেকে ১৩৮ টন বোনা মাদুর পণ্য আমদানি করেছে। এবার সেখানে দেশটি এসব পণ্য রপ্তানি করলো। মেহদি তাহেরিফার জানান, বর্তমানে বোনা মাদুর পণ্যের গুণগত মান বৃদ্ধি করাই তাদের মূল লক্ষ্য।

এছাড়া তুরস্কের আনতারিয়ায় হস্তশিল্পের একটি বাজার চালু করার পরিকল্পনা করছে ইরান। এখানে বিভিন্ন ধরনের হস্তনির্মিত পণ্য সামগ্রীর পাশাপাশি বোনা মাদুরও রাখা হবে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।