শুক্রবার, ২৩শে আগস্ট, ২০১৯ ইং, ৮ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

‘প্রতিশ্রুতি অনুযায়ী আরাক পরমাণু স্থাপনা পুনর্নির্মাণ করে দেবে চীন’

পোস্ট হয়েছে: জুন ৩০, ২০১৯ 

news-image

ইরানের আরাক পরমাণু স্থাপনা পুনর্নির্মাণের ব্যাপারে চীন তার প্রতিশ্রুতি রক্ষা করবে বলে ঘোষণা করেছে। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের সমরাস্ত্র নিয়ন্ত্রণ বিষয়ক মহাপরিচালক ফু সুং শনিবার বেইজিং-এ বলেছেন, তার দেশ শিগগিরই আরাক ভারী পানির চুল্লি পুনর্নির্মাণের কাজ শুরু করবে।

চীন ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতার প্রতি অটল রয়েছে উল্লেখ করে তিনি বলেন, ওই সমঝোতায় ইরানের আরাক ভারী পানির চুল্লি পুনর্নির্মাণের কথা বলা হয়েছে এবং সে দায়িত্ব চীনের হাতে ন্যস্ত করা হয়। ফু সুং বলেন, প্লুটোনিয়াম উৎপাদনের মাত্রা সর্বনিম্ন পর্যায়ে নামিয়ে আনার লক্ষ্যে আরাক পরমাণু স্থাপনাটি পুনর্নির্মাণ করা হচ্ছে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই পদস্থ কর্মকর্তা বলেন, সম্প্রতি ভিয়েনায় পাঁচ জাতিগোষ্ঠীর সঙ্গে পরমাণু সমঝোতা নিয়ে ইরানের যে আলোচনা হয়েছে তাতে মধ্যপ্রাচ্যের বর্তমান উত্তেজনার জন্য সব দেশ আমেরিকাকে দায়ী করেছে। এসব দেশ বলেছে, মার্কিন সরকার ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে ২০১৮ সালে একতরফাভাবে বেরিয়ে যাওয়ার কারণেই এ উত্তেজনা সৃষ্টি হয়েছে।

ফু সুং ইরানের তেল বিক্রি নিষিদ্ধ করার মার্কিন পদক্ষেপের তীব্র নিন্দা জানিয়ে বলেন, চীন যে দেশের সঙ্গে প্রয়োজন যুক্তিপূর্ণ ও আইনি ব্যবসা চালিয়ে যাবে এবং নিজের বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর স্বার্থ রক্ষা করবে। পার্সটুডে।