শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

প্রতিবেশীদের সঙ্গে সম্পর্ক শক্তিশালী করতে ইরান দৃঢ়প্রতিজ্ঞ : রুহানি

পোস্ট হয়েছে: মে ২৮, ২০১৭ 

news-image

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, মধ্যপ্রাচ্যে নিরাপত্তা প্রতিষ্ঠার পথে অন্যতম প্রধান বাধা হচ্ছে সাম্প্রদায়িকতা। তিনি মধ্যপ্রাচ্যসহ গোটা মুসলিম বিশ্বে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে যথাযথ পদক্ষেপ নেয়ারও আহ্বান জানিয়েছেন।

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলে সানি’র সঙ্গে পবিত্র মাহে রমজানের প্রথম দিন এক টেলিফোনালাপে এ আহ্বান জানান প্রেসিডেন্ট রুহানি। তিনি বলেন, প্রতিবেশী দেশগুলো বিশেষ করে কাতারের সঙ্গে সম্পর্ক শক্তিশালী করার ওপর তেহরান বিশেষ জোর দিয়েছে।

ইরানের প্রেসিডেন্ট বলেন, “আমাদের পররাষ্ট্রনীতি অন্যতম মূল ভিত্তি হচ্ছে পারস্য উপসাগরীয় প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সহযোগিতা জোরদার করা।  দৃঢ় প্রত্যয়ের মাধ্যমে এ পথে বিদ্যমান বাধাগুলো অপসারণ করা সম্ভব। ”

মধ্যপ্রাচ্যে শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠার লক্ষ্যে আঞ্চলিক দেশগুলোকে সম্মিলিত প্রচেষ্টা চালানোর আহ্বান জানিয়ে হাসান রুহানি বলেন, আঞ্চলিক দেশগুলোর নিরাপত্তা ও স্থিতিশীলতার বিষয়টি পরস্পরের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে।

টেলিফোনালাপে ইরানের প্রেসিডেন্ট হিসেবে পুনর্নির্বাচিত হওয়ায়  হাসান রুহানিকে অভিনন্দন জানান কাতারের আমির আলে সানি।  তিনি ইরানের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালী করার প্রত্যয় ব্যক্ত করে বলেন, তেহরান-দোহা সম্পর্ক জোরদারের পথে কোনো বাধাই প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারবে না।  শেখ তামিম বিন হামাদ আলে সানি বলেন, মধ্যপ্রাচ্যে বিদ্যমান সব সমস্যা সংলাপের মাধ্যমে নিরসন করা সম্ভব।

সূত্র: পার্সটুডে।