শুক্রবার, ২০শে অক্টোবর, ২০১৭ ইং, ৫ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

English

প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন ইরানের নারী ভারোত্তলকরা

পোস্ট হয়েছে: অক্টোবর ১২, ২০১৭ 

news-image

ইরানের ভারোত্তলন ফেডারেশনের প্রধান আলি মোরাদি জানিয়েছেন, এখন থেকে দেশটির নারী ভারোত্তলকরা হিজাব পরে দেশি কিংবা আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। এ ক্ষেত্রে নারী ভারোত্তলকদের সহায়তা করতে প্রস্তুত রয়েছে তার প্রতিষ্ঠান।

প্রসঙ্গত, খেলাধুলায় জেন্ডার সমতা সবসময়ই একটি বিতর্কিত টপিক হয়ে থাকে। ২০১১ সালের জুলাইয়ে আন্তর্জাতিক ভারোত্তলন ফেডারেশন (আইডব্লিউএফ) প্রতিযোগিতার নিয়মকানুন সংস্কার করে এবং প্রথমবারের মতো নারীদের পুরো শরীর ঢাকার পোশাক পরার অনুমতি দেয়।

আইডব্লিউএফ এর সভাপতি সে সময় বলেছিলেন, ‘ভারোত্তলন একটি অলিম্পিক খেলা। বর্ণ, রঙ, ধর্ম, লিঙ্গ, বয়স ও জাতীয়তার ভিত্তিতে বৈষম্য ছাড়াই অলিম্পিক সনদের নীতিমালা অনুযায়ী সকল অ্যাথলেট এতে অংশ নিতে পারবেন। ন্যায়, সমতা ও অন্তর্ভুক্তির চেতনায় বিবেচনা করে নিয়মে এই সংস্কার আনা হয়েছে।’

অনুমতি প্রসঙ্গে মোরাদি বলেন, ইরানি ফেডারেশন নারী ভারোত্তলকদের দেশি ও আন্তর্জাতিক খেলায় অংশ নিতে সহায়তা করতে প্রস্তুত রয়েছে।

তিনি বলেন, তুর্কমেনিস্তানে অনুষ্ঠিত এশিয়ান ইনডোর অ্যান্ড মার্শাল আর্টস গেমসে মুসলিম নারীরা ভারোত্তলন প্রতিযোগিতায় অংশ নিয়েছেন। আমি মনে করি, হিজাব পরে নারীদের ভারোত্তলন খেলায় অংশ নেয়াতে কোনো সমস্যা নেই। সূত্র: তেহরান টাইমস।