রবিবার, ১৭ই আগস্ট, ২০১৯ ইং, ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

প্রক্রিয়াজাত খাদ্য রফতানিতে ইরানের আয় ২.৭ বিলিয়ন ডলার

পোস্ট হয়েছে: জুলাই ৩১, ২০১৮ 

news-image

ফেডারেশন অব ইরানিয়ান ফুড অ্যাসোসিয়েশনের হিসাব মতে দেশটি বছরে প্রক্রিয়াজত খাবার রফতানি করে ১.৩৭ মিলিয়ন টন। এবং এ খাতে গত ৯ ফারসি মাসে আয় করেছে ২.৭ বিলিয়ন ডলার। পরিমাণের দিক থেকে প্রক্রিয়াজত খাদ্য রফতানি বেড়েছে ১৩ ভাগ এবং মূল্যমানে বেড়েছে ০.৫ ভাগ। একই সময়ে তেল বহির্ভূত পণ্য রফতানির ক্ষেত্রে প্রক্রিয়াজাত পণ্যের পরিমাণ দাঁড়িয়েছে ৬.৬ ভাগ।

ইরান প্রথম ৩ ফারসি মাসে ৩০ হাজার ৮০৪ টন টমেটো পেস্ট রফতানি করে ৪৩ মিলিয়ন ডলার আয় করেছে। ইরান কাস্টমস প্রশাসন এ তথ্য দিয়েছে। ইরাক,আফগানিস্তান ও রাশিয়ায় ইরান প্রধানত টমেটো পেস্ট রফতানি করে থাকে।

তেহরান চেম্বার অব কমার্স জানিয়েছে গত ৯ ফারসি মাসে চকলেট ও কনফেকশনারি পণ্য ৪৪১ মিলিয়ন ডলারটমেটো পেস্ট ১৩৯ মিলিয়ন ডলারফলের সরবত ও ঘনরস ৯৯ মিলিয়ন ডলার আয় হয়েছে রফতানি বাবদ।

গত দুই বছর ধরে ইরানের প্রক্রিয়াজাত খাদ্য রফতানি বৃদ্ধি পাচ্ছে ধারাবাহিকভাবে। এবং তৃতীয় বছরেও এ ধারা অব্যাহত রয়েছে। বর্তমানে যে হারে প্রক্রিয়াজাত খাদ্য রফতানি চলছে তাতে কোনো শিপমেন্টে জটিলতা না হলে শুধু টমেটো পেস্ট রফতানি বৃদ্ধি পেয়ে দাঁড়াবে ১ লাখ ৪০ হাজার টনে। একই সঙ্গে আন্তর্জাতিক বাজারে প্রক্রিয়াজাত খাদ্যের চাহিদা ও দর দুই বৃদ্ধি পেয়েছে। বিশ্ব খাদ্য বাজারে এধরনের পণ্যের দর বেড়েছে ৮.২ ভাগ।

গত ৩ বছরে ইরান থেকে যে পাঁচটি দেশে ৯৬ ভাগ প্রক্রিয়াজাত খাদ্য রফতানি হচ্ছে সেগুলো হচ্ছেইরাক (৬১% ও ৭৮,৭০০ টন)আফগানিস্তান ( ২৬%৩৪,৩০০ টন),আমিরাত ( ৫%,৯০০ টন )রাশিয়া (৪% ও ৪,৫০০ টন) ও কাজাখস্তান ( ১%এর কম ও ৮৪০ টন)| ফিনান্সিয়াল ট্রিবিউন