রবিবার, ২১শে জুলাই, ২০১৯ ইং, ৬ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

প্যারা-অলিম্পিকের সেরা নারী অ্যাথলেট ইরানের জাওয়ানমার্দি

পোস্ট হয়েছে: অক্টোবর ২৩, ২০১৬ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের শ্যুটার সারেহ জাওয়ানমার্দি সেপ্টেম্বরে অনুষ্ঠিত রিও ২০১৬ প্যারা-অলিম্পিক গেমসের আলিয়াঞ্জ সেরা নারী অ্যাথলেট নির্বাচিত হয়েছেন। পাশাপাশি ইরানের পাওয়ার লিফটার সিয়ামান্দ রহমান গত সপ্তাহে পুরুষ ক্যাটাগরিতে সেরা অ্যাথলেটের সম্মাননা জিতে দেশটির জন্য দ্বিগুণ বিজয় নিয়ে এসেছেন।

প্যারা-অলিম্পিক আন্দোলনের সরকারি ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, ৩১ বছর বয়সী জাওয়ানমার্দি প্যারা-অলিম্পিক শ্যুটিংয়ে ১০ মিটার এয়ার পিস্তলে প্রথম সোনা ও তার ধারাবাহিকতায় ৫০ মিটার পিস্তল শ্যুটিংয়ে দ্বিতীয় সোনা জিতে ইরানের প্রথম কোনো নারী স্বর্ণপদকজয়ী হিসেবে ইতিহাস গড়েন।

তবে জাওয়ানমার্দি ও ইতালির হুইলচেয়ার ফেন্সার বিয়েত্রিস ভিও’র মধ্যে জনমত জরিপের প্রতিযোগিতা বেশ কাছাকাছিই ছিল। জাওয়ানমার্দি ভোট পেয়েছেন ৪১ শতাংশ এবং ভিও ৩৮ শতাংশ। মার্কিন প্যারা ট্রাইঅ্যাথলেট গ্রেস নরম্যান ১৯ শতাংশ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন। নিউজিল্যান্ডের সাঁতারু সোফি প্যাসকো, নাইজেরিয়ার পাওয়ার লিফটার জোসেফিন ওরিজি এবং চীনা সাঁতারু লি ঝ্যাংও সেরা অ্যাথলেট প্রতিযোগিতার তালিকায় মনোনীত হয়েছিলেন।

প্যারা-অলিম্পিক ওয়েবসাইটের প্রতিবেদনে বলা হয়, সেপ্টেম্বর মাসের আইপিসি অ্যাথলেটের পরিবর্তে এই সম্মাননা ২০১৬ রিও প্যারা-অলিম্পিকের ফলাফলের ভিত্তিতে সেরা পুরুষ অ্যাথলেট, সেরা নারী অ্যাথলেট ও সেরা দল -এই তিন শ্রেণীতে ভাগ করা হয়েছে। সূত্র: পার্সটুডে