শুক্রবার, ২০শে অক্টোবর, ২০১৭ ইং, ৫ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

English

পুতিন রুহানি টেলিফোন সংলাপ: পারস্পরিক সহযোগিতা বিস্তারে গুরুত্বারোপ

পোস্ট হয়েছে: আগস্ট ১৬, ২০১৭ 

news-image

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোন সংলাপে বলেছেন, ইরাক, সিরিয়া, ইয়েমেনসহ এ অঞ্চলে বিরাজমান নানা সমস্যা নিরসনের জন্য তেহরান ও মস্কোর মধ্যকার সহযোগিতা খুবই গুরুত্বপূর্ণ।

ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু আলোচনা থেকে শুরু করে সিরিয়া সংকট সমাধানের জন্য কাজাখস্তানে অনুষ্ঠিত বৈঠকগুলোতে ইরান ও রাশিয়া বলিষ্ঠ ভূমিকা পালন করেছে।  এ থেকে বোঝা যায় এ দু’দেশ দ্বিপক্ষীয় সহযোগিতাকে অনেক দূর এগিয়ে নিয়ে গেছে। ইরানের প্রেসিডেন্ট রুহানির দ্বিতীয় মেয়াদে দায়িত্ব পালনের কাজ শুরু হয়েছে। এ অবস্থায় রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে তার টেলিফোন সংলাপ দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদারে তাদের আগ্রহের বিষয়টি ফুটে উঠেছে।

বিশ্লেষকরা বলছেন,  ইরান ও রাশিয়ার পারস্পরিক সহযোগিতার দু’টি অভিন্ন লক্ষ্য রয়েছে। প্রথমত, সন্ত্রাসীদের বিরুদ্ধে সমন্বিত সামরিক ব্যবস্থা নেয়া। সম্প্রতি ইরাক ও সিরিয়ায় সন্ত্রাসীদের বিরুদ্ধে একের পর এক বিজয় তেহরান-মস্কো সহযোগিতারই ফল। দ্বিতীয়ত, দু’দেশের আর্থ-রাজনৈতিক সক্ষমতার ওপর ভর করে আঞ্চলিক ও আন্তর্জাতিক অঙ্গনে সহযোগিতা বিস্তারের মাধ্যমে বিশ্বে স্থিতিশীলতা রক্ষা করা ও এ অঞ্চলে মার্কিন হস্তক্ষেপ ঠেকানোও তাদের উদ্দেশ্য।

কিছু কিছু বিষয়ে ইরান ও রাশিয়ার মধ্যে দৃষ্টিভঙ্গিগত পার্থক্য থাকলেও আঞ্চলিক ঘটনাবলীতে তাদের মধ্যে সহযোগিতার ফলে এ অঞ্চলে নৈরাজ্য ও গোলযোগ সৃষ্টির মার্কিন ষড়যন্ত্র কার্যত ভেস্তে গেছে। আন্তর্জাতিক সংগঠন কমনওয়েলথের উচ্চ পদস্থ কর্মকর্তা ভ্লাদিমির ইয়েভসায়েভ গত ৩১ মে বার্তা সংস্থা ইরনাকে দেয়া সাক্ষাতকারে বলেছেন, বিভিন্ন ক্ষেত্রে তেহরান-মস্কো সম্পর্ক উন্নয়ন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের অন্যায় কর্মকাণ্ডের উপযুক্ত জবাব। ইরান ও রাশিয়ার সম্পর্ক বর্তমানে সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। তিনি আরো বলেন, ইরানের প্রেসিডেন্ট রুহানির দ্বিতীয় দফা প্রেসিডেন্টের মেয়াদ পালনকালেও এ সহযোগিতা বিস্তারে ভূমিকা রাখতে পারে।

মোট কথা, ইরান ও রাশিয়ার ঘনিষ্ঠ সম্পর্কের আলোকে বলা যায়, এ দুই দেশ মধ্যএশিয়ায় অর্থনৈতিক ক্ষেত্রে সহযোগিতা বাড়ানো ছাড়াও কাস্পিয়ান সাগরের সম্পদ বন্টন ও মধ্যপ্রাচ্যের বিরাজমান সংকট নিরসনে বিরাট ভূমিকা রাখতে পারে। – পার্সটুডে ।