মঙ্গলবার, ২০শে আগস্ট, ২০১৯ ইং, ৫ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

পুতিনের তেহরান সফর: ইরান-রাশিয়া ৭ এমওইউ সই

পোস্ট হয়েছে: নভেম্বর ২৪, ২০১৫ 

news-image

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ইরান সফরের সময় তেহরান ও মস্কোর মধ্যে সাতটি সমঝোতা স্মারক বা এমওইউ সই হয়েছে।

ইরানে অনুষ্ঠিত গ্যাস রপ্তানিকারক দেশগুলোর ফোরাম বা জিইসিএফ’র তৃতীয় শীর্ষ সম্মেলনের পাশাপাশি এসব এমওইউ সই হয়। এর মধ্যে ইরান এবং রাশিয়ার জনগণের জন্য ভিসা ও ভ্রমণ সহজীকরণের বিষয়ে একটি এমওইউ সই হয়েছে। এতে সই করেন ইরান ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী। এছাড়া, চিকিৎসা খাতে একটি, রেলওয়ে খাতে দুটি, দু দেশের কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে একটি, জ্বালানি খাতে একটি এবং ভূগর্ভস্থ পানি উত্তোলন ও মূল্যায়ন এবং বন্দর আব্বাসে একটি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ বিষয়ে আরো দুটি সমঝোতা স্মারক সই হয়।

জিইসিএফ’র সম্মেলন শেষে গতরাতে যৌথ সংবাদ সম্মেলনে ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেন, এসব এমওইউ সই হওয়ার মধ্যদিয়ে পরিষ্কার হলো যে, ইরান ও রাশিয়ার মধ্যকার সহযোগিতা আরো উন্নতির দিকে এগিয়ে যাচ্ছে। পরমাণু ইস্যুতে চূড়ান্ত সমঝোতা সই হওয়ার পর ইরান-রাশিয়ার সম্পর্ক এগিয়ে নেয়ার পরিবেশ আরো অনুকূল হয়েছে।

ড. রুহানি বলেন, ইরান এবং রাশিয়ার সরকারি ও বেসরকারি খাতের বিনিয়োগ এ সম্পর্ক উন্নয়নের একটি ভিত্তি হতে পারে। তিনি বলেন, দু দেশের মধ্যে তেল, গ্যাস, বিদ্যুৎসহ বিভিন্ন খাতে আরো বহু প্রকল্প নেয়া যায় যা পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে এগিয়ে যেতে পারে।

সন্ত্রাসবাদ ও চরমপন্থার বিরুদ্ধে লড়াইয়ের বিষয়ে ইরানের আন্তরিকতা তুলে ধরে প্রেসিডেন্ট রুহানি বলেন, মধ্যপ্রাচ্যে তৎপর সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ের বিষয়ে রাশিয়াও গত কয়েক মাসে কার্যকর পদক্ষেপ নিয়েছে।সূত্র: আইআরআইবি