রবিবার, ২১শে জুলাই, ২০১৯ ইং, ৬ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

‘পায়াম’ স্যাটেলাইট উৎক্ষেপণ করছে ইরান

পোস্ট হয়েছে: ডিসেম্বর ২৬, ২০১৮ 

news-image

ইরান অতি শিগগিরই দেশীয় প্রযুক্তিতে তৈরি ‘পায়াম’ স্যাটেলাইট মহাকাশে উৎক্ষেপণ করতে যাচ্ছে বলে জানিয়েছেন দেশটির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী মোহাম্মাদ জাভাদ আজারি জাহরোমি। স্যাটেলাইটটি তৈরি করছেন তেহরানের আমিরকবির ইউনিভার্সিটি অব টেকনোলজির বিশেষজ্ঞরা। মঙ্গলবার বার্তা সংস্থা ফার্স এই খবর দিয়েছে।

তথ্য-প্রযুক্তি মন্ত্রী আজারি ইরান ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির মহাকেশ কেন্দ্র পরিদর্শনকালে এই তথ্য জানান। এসময় তিনি বলেন, আগামী শুক্রবারের মধ্যে ‘পায়াম’ স্যাটেলাইটের নির্মাণ কাজ শেষ করে তা হস্তান্তর করা হবে।

তিনি আমিরকবির ইউনিভার্সিটি অব টেকনোলজির মহাকাশ কার্যক্রমের ভূয়সী প্রসংসা করে জানান, বিশ্ববিদ্যালয়টির বিশেষজ্ঞরা ‘জাফর’ স্যাটেলাইট তৈরির কাজও করছেন। এটির নির্মাণ কাজ যত দ্রুত সম্ভব সম্পন্ন করার নির্দেশ দেন তিনি। 

স্যাটেলাইট পায়াম পৃথিবী থেকে ৫০০ কিলোমিটার উপরে গিয়ে কক্ষপথে অবস্থান করবে। এ উপগ্রহ থেকে প্রেরিত তথ্যের মাধ্যমে বিভিন্ন প্রোগ্রামের উন্নয়ন করা হবে। পায়াম স্যাটেলাইটের ছবির রেজ্যুলেশন ৪৫ মিটার। এটি তিন বছর কক্ষপথে অবস্থান করতে পারবে। অন্যদিকে ‘জাফর’ স্যাটেলাইটের ইমেজ রেজ্যুলেশন ২২ দশমিক ৫ মিটার।  – তেহরান টাইমস।