বুধবার, ১৯শে জুন, ২০১৯ ইং, ৫ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

English

পারস্য কবি ওমর খৈয়ামের জন্মদিনে গুগলের ডুডল

পোস্ট হয়েছে: মে ১৯, ২০১৯ 

news-image

ইরানের প্রখ্যাত কবি, গণিতবেত্তা, দার্শনিক ও জ্যোতির্বিদ ওমর খৈয়ামের ৯৭১তম জন্মদিন আজ। তার পুরো নাম গিয়াসউদিন আবুল ফাতেহ ওমর ইবনে ইব্রাহিম আল খৈয়াম নিশাপুরি।দার্শনিক কবি ওমর খৈয়ামের জন্মদিন উপলক্ষে নতুন একটি ডুডল প্রকাশ করেছে জনপ্রিয় টেক জায়ান্ট গুগল। শনিবার (১৮ মে) গুগলের হোমপেজে লোগোটির রঙিন পর্দায় তার ছবি তুলে ধরা হয়। যেখানে দেখা যাচ্ছে একটি গাছের নিচে বসে বই পড়ছেন ওমর খৈয়াম।

১০৪৮ খ্রিস্টাব্দের আজকের দিনে ইরানের নিশাপুরে জন্মগ্রহণ করার পর ওমর খৈয়াম যুবক বয়সে সমরখন্দে চলে যান এবং সেখানে শিক্ষা সমাপ্ত করেন। এরপর বুখারায় নিজেকে মধ্যযুগের একজন প্রধান গণিতবিদ ও জ্যোতির্বিদ হিসাবে প্রতিষ্ঠিত করেন। ওমর খৈয়াম শুধু কবিই ছিলেন না, মধ্যযুগের একজন প্রধান গণিতবিদ ও জ্যোতির্বিদ ছিলেন।

ওমর খৈয়ামের ইসলামি বর্ষপঞ্জি সংস্কারেও অবদান রয়েছে। তিনি বীজগণিতের গুরুত্বপূর্ণ গ্রন্থ ‘ট্রিট্রিটজ অন ডেমোনস্ট্রেশন অব প্রবলেম অব অ্যালজেব্রা’ লিখেছেন। একজন জ্যোতির্বিজ্ঞানী হিসেবে তিনি জালালি ক্যালেন্ডার প্রস্তুত করেন। এটি সুনির্দিষ্ট ৩৩ বছরের চক্রের একটি সৌর ক্যালেন্ডার। এটি পরে বেশ কয়েকটি ক্যালেন্ডার তৈরির ভিত্তি হয়ে ওঠে।

১১৩১ খ্রিস্টাব্দের ৪ ডিসেম্বর ৮৩ বছর বয়সে মৃত্যুবরণ করেন ওমর খৈয়াম।নিশাপুরে ওমরের সমাধি দেখতে অনেকটা তাঁবুর মতো। তার কয়েকটি বিখ্যাত কবিতা সেখানে উৎকীর্ণ করা আছে। সূত্র: ইকোনোমিকস টাইমস।