বৃহস্পতিবার, ১৪ই নভেম্বর, ২০১৮ ইং, ১লা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

English

পারস্পরিক বাণিজ্যে ডলার পরিহার করবে ইরান, তুরস্ক ও রাশিয়া

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ১০, ২০১৮ 

news-image

ইরান, রাশিয়া ও তুরস্ক পারস্পরিক বাণিজ্যে ডলার পরিহার করাসহ আরো কিছু অর্থনৈতিক কার্যক্রম শুরু করতে সম্মত হয়েছে। তিন দেশের বিরুদ্ধে আমেরিকার অর্থনৈতিক নিষেধাজ্ঞার প্রভাব কাটিয়ে ওঠার লক্ষ্যে তেহরান, মস্কো ও আঙ্কারা এ সিদ্ধান্ত নিয়েছে বলে খবর দিয়েছেন ইরানের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আব্দুররেজা হেম্মাতি।

তিনি শনিবার তেহরানে বলেছেন, ইরান, রাশিয়া ও তুরস্কের প্রেসিডেন্টদের মধ্যে শুক্রবার তেহরানে সিরিয়া বিষয়ক যে শীর্ষ বৈঠক হয়েছে তার অবকাশে এ সংক্রান্ত চুক্তি সই হয়েছে। হেম্মাতি বলেন, “শুক্রবারের শীর্ষ বৈঠকের সময় আমি ও ইরানের তেলমন্ত্রী তিন প্রেসিডেন্টের উপস্থিতিতে রাশিয়া ও তুরস্কের অর্থমন্ত্রীদের সঙ্গে ফলপ্রসূ আলোচনা করেছি।”

এসব আলোচনায় তেল ও গ্যাসের মূল্য নির্ধারণ, মৌলিক পণ্য বিনিময়, ব্যাংকিং খাতে সহযোগিতা বৃদ্ধি এবং ডলার বাদ দিয়ে পারস্পরিক আর্থিক লেনদেনে নিজস্ব মুদ্রা ব্যবহারের বিষয়গুলো গুরুত্ব পেয়েছে।

তেহরানে অনুষ্ঠিত এ সংক্রান্ত চুক্তির পরবর্তী ধাপ নিয়ে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের সঙ্গে আলোচনা করতে আব্দুররেজা হেম্মাতি অচিরেই মস্কো সফরে যাবেন বলে জানান।

ইরান সরকার এরইমধ্যে ঘোষণা করেছে, দেশটির বিরুদ্ধে আমেরিকার নিষেধাজ্ঞার ক্ষতি কাটিয়ে উঠতে তেহরান বদ্ধপরিকর এবং এ লক্ষ্যে প্রয়োজনীয় সব পদক্ষেপ নেয়া হবে।পার্সটুডে