মঙ্গলবার, ২০শে আগস্ট, ২০১৯ ইং, ৫ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

পাকিস্তানের সিনেমা হলগুলোতে প্রদর্শিত হচ্ছে ইরানি চলচ্চিত্র

পোস্ট হয়েছে: নভেম্বর ১৩, ২০১৬ 

news-image
পাকিস্তানের সিনেমা হলগুলোতে এখন ইরানি সিনেমার জয়জয়কার। ভারত ও পাকিস্তানের মধ্যে সীমান্ত গোলযোগ নিয়ে দুদেশের মধ্যে সম্পর্কের টানাপোড়েন সৃষ্টি হওয়ায় সম্প্রতি পাকিস্তানের সিনেমা হলগুলোতে নিষিদ্ধ করা হয় ভারতীয় সিনেমা।এর বিকল্প হিসেবে বেছে নেয়া হয়েছে ইরানি সিনেমাকে।
এদিকে ইরানের বার্তা সংস্থা ইরনা বলছেপাকিস্তানের চলচ্চিত্র শিল্পে যে গৌরব ও মর্যাদা ছিল তা ফিরিয়ে আনতেই ইরানি চলচ্চিত্রকে বেছে নেয়া হয়েছে। তাছাড়া ভারতীয় সিনেমা নিষিদ্ধ করার পর যে শূন্যতা সৃষ্টি হয়েছে তা পূরণ করা হচ্ছে ইরানি সিনেমা দিয়ে। 
 
এজন্যে পাকিস্তানের চলচ্চিত্র পরিবেশকরা তুরস্ক ও ইরানের সঙ্গে সিনেমা আমদানি করার জন্যে চুক্তি করেছে। পাকিস্তানের জাতীয় লোক ও ঐতিহ্য ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ফৌজিয়া সাইদ এর আগে বলেছিলেনইরানের চলচ্চিত্র পাকিস্তানের সংস্কৃতির খুব কাছাকাছি হওয়ায় দেশটিতে ইরানি চলচ্চিত্র প্রদর্শন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি এও বলেনইরানের চলচ্চিত্র আন্তর্জাতিকভাবে সুনাম অর্জন করেছে এবং পাকিস্তানে এধরনের চলচ্চিত্রের প্রদর্শন উৎসাহিত করা উচিত।
 
পাকিস্তানের সিনেপ্যাক্স সিনেমার বাজারজাত ব্যবস্থাপক মহসিন ইয়াসিন ইরনাকে বলেছেনইরানের সঙ্গে সংস্কৃতি বিনিময়ের পাশাপাশি তার দেশের কাছে দেশটির চলচ্চিত্রের একটা পরীক্ষা নিরীক্ষা হয়ে যাবে। এজন্যে তারা ইরানের সাংস্কৃতিক কেন্দ্রের সহায়তা কামনা করেন। সূত্র: ডন