মঙ্গলবার, ১৯শে নভেম্বর, ২০১৯ ইং, ৫ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

পাঁচ বছরে ইরানের তেল উৎপাদন বেড়েছে দ্বিগুণ

পোস্ট হয়েছে: ফেব্রুয়ারি ২০, ২০১৯ 

news-image

ইরানের তেলমন্ত্রী বিজান জাঙ্গেনেহ জানিয়েছেন, ২০১৩ সালের পর এ পর্যন্ত তার দেশের পেট্রোল উৎপাদনের সক্ষমতা বেড়েছে দ্বিগুণ। সোমবার বন্দর আব্বাস গ্যাস কনডেন্সেট রিফাইনারির তৃতীয় ধাপের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতাকালে তিনি এই তথ্য জানান।

বিজান জাঙ্গেনেহ বলেন, ইরানের বর্তমানে পেট্রোল উৎপাদন সক্ষমতা দাঁড়িয়েছে দিনে ১০১ মিলিয়ন লিটার। ২০১৩ সালে এই উৎপাদনের পরিমাণ ছিল দিনে ৫০ মিলিয়ন লিটার।

তিনি আরও জানান, দেশে প্রতিদিন ৭৬ মিলিয়ন লিটার ইউরো-৪ ও ইউরো ৫ পেট্রোল উৎপাদিত হচ্ছে। রিফাইনারির প্রথম তিন ধাপের উদ্বোধনীর পর উপলব্ধি হয়েছে দেশের পেট্রোল উৎপাদন সক্ষমতা বৃদ্ধির ব্যাপক সম্ভাবনা রয়েছে।

ইরানের তেলমন্ত্রী বলেন, আজ থেকে এক দশক আগে ইরানের বিরুদ্ধে পেট্রোল আমদানিতে নিষেধাজ্ঞা আরোপ করা হতো। তার বিপরীতে এখন সেখানে পেট্রোল রপ্তানিতে নিষেধাজ্ঞা দেওয়া হয়।  এখন আর আমরা এই আইটেমের পণ্যের আমদানিকারক নই। এমনকি এখন আমরা পেট্রোল রপ্তানিকারক দেশ। এক্ষেত্রে আমেরিকা একটি শব্দও উচ্চারণ করতে পারে নি বলে মন্তব্য করেন ইরানি এই কর্মকর্তা।

বিজান জাঙ্গেনেহ বলেন, ইরান পেট্রোল রপ্তানি করতে পারতো। কিন্তু পণ্যটির মজুদ বৃদ্ধি করতে রপ্তানি শুরু করা হয় নি। সূত্র: মেহর নিউজ এজেন্সি।