মঙ্গলবার, ২২শে জানুয়ারি, ২০১৯ ইং, ৯ই মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ

English

পাঁচ ইরানি ব্যাংকে আমদানি তেলের ব্যয় পরিশোধ করবে ভারত

পোস্ট হয়েছে: ডিসেম্বর ২০, ২০১৮ 

news-image

ইরান থেকে আমদানি করা অপরিশোধিত তেলের ব্যয় দেশটির ৫টি ব্যাংকের মাধ্যমে পরিশোধ করার পরিকল্পনা করছে ভারত। এসব ব্যাংকের এসক্রো অ্যাকাউন্ট অর্থাৎ তৃতীয় পক্ষের কোনও হিসাবে এই অর্থ পরিশোধ করা হবে। ভারতের রাষ্ট্রীয় পরিচালিত ইউসিও ব্যাংক লিমিটেড ইরানি ওই পাঁচ ব্যাংকের সাথে এই লেনদেন পরিচালনা করবে। এ খবর দিয়েছে ব্লুমবার্গ।

এ বিষয়ে অবগত একটি সূত্র ব্লুমবার্গকে জানিয়েছে, ইরানের বিরুদ্ধে আরোপিত মার্কিন নিষেধাজ্ঞাকে পাশ কাটিয়ে লেনদেনের বিষয়ে ভারত ও ইরানের মধ্যে একটি ব্যয় পরিশোধের পদ্ধতি নিয়ে চুক্তি হয়েছে। এ চুক্তি অনুযায়ী, ইরান থেকে আমদানি করা অপরিশোধিত তেলের মূল্য দেশটির ৫টি ব্যাংকের অ্যাকাউন্টে জমা দেবে ভারত। আর সব ব্যয় ভারতীয় রুপিতে পরিশোধ করা হবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

নাম প্রকাশ না করার শর্তে সূত্র জানায়, ভারতের পরিশোধকৃত অর্থ থেকে ইরান দেশটি থেকে গুরুত্বপূর্ণ মালামাল ক্রয়ে আংশিক ব্যয় করবে এং কিছু অর্থ ব্যয় করা হবে দক্ষিণ এশিয়ায় অবস্থিত তেহরানের কূটনৈতিক মিশনগুলোর খরচ মেটাতে।

উল্লেখ্য, মধ্যেপ্রাচ্যের তেল উৎপাদক দেশগুলোর চেয়ে ভারতকে সবচেয়ে সহজ শর্তে তেল আমদানির প্রস্তাব দেয় ইরান। এজন্য ভারত বছরে তাদের আমদানিকৃত অপরিশোধিত তেলের প্রায় ৮০ শতাংশই ইরান থেকে কিনে থাকে। অতীতেও দক্ষিণ এশিয়ার দেশটির কাছ থেকে মার্কিন ডলারের বদলে ভারতীয় রুপিতে তেলের মূল্য গ্রহণ করেছে ইরান। গত অর্থবছরে ইরান থেকে ৯ বিলিয়ন মার্কিন ডলারের অপরিশোধিত তেল আমদানি করেছে ভারত। সূত্র: মেহর নিউজ এজেন্সি।