মঙ্গলবার, ১৯শে জুন, ২০১৮ ইং, ৫ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

English

পশ্চিম এশিয়ায় প্রথম মানবকোষ উৎপাদন কেন্দ্রের উদ্বোধন

পোস্ট হয়েছে: মে ১৭, ২০১৮ 

news-image

পশ্চিম এশিয়ায় প্রথম কোনো সুসজ্জিত মানব কোষ উৎপাদন কারখানার উদ্বোধন করলো ইসলামি প্রজাতন্ত্র ইরান। ফ্যাক্টরিটি উদ্বোধন করেন ইরানের প্রথম ভাইস প্রেসিডেন্ট ইসহাক জাহাঙ্গিরি।

মানব কোষ উৎপাদনের বিশাল এই প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ইরানের স্বাস্থ্য ও মেডিকেল শিক্ষা মন্ত্রী ড. সাইয়্যেদ হাসান কাজিজাদেহ হাশেমি, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক ভাইস প্রেসিডেন্ট সোরেনা সাত্তারি, এডুকেশন, কালচার ও রিসার্চ অ্যাক্টিভিটিজ বিষয়ক অ্যাকাডেমিক সেন্টারের প্রধান হামিদ রেজা তাইয়েবি ও এক্সিকিউশন অব ইমাম খোমেনি’জ অর্ডারের (ইআইকেও) প্রধান কর্মকর্তা মোহাম্মাদ মোখবার। উদ্বোধনী অনুষ্ঠানে সুসজ্জিত এই মানব কোষ সেন্টারের বিভিন্ন কার্যক্রম ও কার্যকারিতা সম্পর্কে আলোকপাত করেন জাহাঙ্গিরি।

ইরানের বারাকাত ফারমাসিউটিক্যাল কোম্পানি ও রোয়ান রিসার্চ ইনস্টিটিউট যৌথভাবে পশ্চিম এশিয়ার প্রথম এই মানব কোষ উৎপাদন কেন্দ্রের উদ্বোধন করলো। উৎপাদন কেন্দ্রটি মনোসেল, রিকোলারসাল, রেইনডার্ম সেলের মতো বিভিন্ন পণ্য সামগ্রী উৎপাদন করবে যা কার্ডিওভাসকুলার, ত্বক এবং অস্থি রোগের চিকিৎসায় ব্যবহার করা হবে।

ইরানি সংবাদ সংস্থা মেহর নিউজ এজেন্সির প্রতিবেদনে বলা হয়, ফ্যাক্টরিটিতে উৎপাদন কার্যক্রম পরিচালনার তৃতীয় বছরে গিয়ে ফাইব্রোব্লাস্ট কোষ উৎপাদনের প্রযুক্তি চালু করা হবে। এই ধরনের কোষ মানব দেহে ক্ষতস্থান নিরাময়ে ব্যবহার করা হয়।

ইরানে মানব কোষ উৎপাদন কেন্দ্রের নির্মাণ কাজ শুরু হয় ২০১৩ সালের জুন মাসে। শিল্প কারখানার নতুন এই ইউনিটটি এমনভাবে নির্মাণ করা হয়েছে যা দেশটির চাকরি প্রত্যাশীদের জন্য নতুন কর্মসংস্থানের সুযোগ করে দেবে।

মানব কোষ উৎপাদন কেন্দ্রটির পাইলট প্রকল্প চালু করতে ব্যয় হয়েছে প্রায় ৫শ’ বিলিয়ন রিয়াল। রাজধানী তেহরানের ১৩শ’ বর্গমিটার জায়গা জুড়ে নির্মাণ করা হয়েছে সুসজ্জিত এই মানব কোষ উৎপাদন কেন্দ্রটি। – মেহর নিউজ।