শুক্রবার, ৫ই ডিসেম্বর, ২০১৯ ইং, ২২শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

পশ্চিম ইরানে ৭০ মাইল দীর্ঘ প্রাচীন প্রাচীর আবিষ্কার

পোস্ট হয়েছে: নভেম্বর ১১, ২০১৯ 

news-image

পশ্চিম ইরানে পাথরের তৈরি দীর্ঘ একটি প্রাচীন প্রাচীরের সন্ধান পেয়েছেন প্রত্নতত্ত্ববিদরা। দৈর্ঘ্যের দিক দিয়ে কাঠামোটি রোমানদের তৈরি প্রখ্যাত হাদরিয়ানের প্রাচীরের  কাছাকাছি। সদ্য-আবিষ্কৃত প্রাচীরটির দৈর্ঘ্য ৭১ মাইল (১১৫ কিলোমিটার)। পশ্চিম ইরানের সার পোল-ই জাহাব কাউন্টিতে এটি পাওয়া গেছে।

 প্রত্নতত্ত্ববিষয়ক জার্নাল অ্যান্টিকিউটিতে প্রকাশিত একটি নিবন্ধে এই তথ্য জানিয়েছেন তেহরান বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের পিএইচডির ছাত্র সাজ্জাদ আলিবাইগি।

 তিনি জানানআনুমানিক প্রায় ১০ লাখ কিউবিক মিটারের পাথরের স্থাপনা পাওয়া গেছে। এত বিশাল আয়াতনের স্থাপনা নির্মাণে উল্লেখযোগ্য সংখ্যক শ্রমিকউপাদান ও সময় প্রয়োজন হবে।

 সাজ্জাদ আলিবাইগি জানানকাঠামোটি উত্তরের বামু পর্বতের উত্তর-দক্ষিণ থেকে শুরু হয়ে দক্ষিণের জাহাও মার্গ গ্রামে গিয়ে ঠেকেছে। প্রাচীর তৎসংলগ্ন এলাকায় পটারি পাওয়া গেছে। যা থেকে বোঝা যায় খ্রিস্টীয় চতুর্থ থেকে ষষ্ঠ শতাব্দীর মধ্যে এটি নিার্মণ করা হয়েছে। বর্তমানে প্রাচীরটি ধ্বংস অবস্থায় রয়েছে। প্রাচীর সংলগ্নএলাকায় কাঠামোর অবশিষ্টাংশ প্রত্যক্ষ করা যায়। এতে বোঝা যায়প্রাচীরের সাথে সাথে ছোট ছোট টাওয়ার বা ভবন ছিল। সূত্র: তেহরান টাইমস।