শুক্রবার, ৫ই ডিসেম্বর, ২০১৯ ইং, ২২শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

পশ্চিম ইরানে লৌহযুগের নতুন নিদর্শন আবিষ্কার

পোস্ট হয়েছে: ডিসেম্বর ২, ২০১৯ 

news-image

পশ্চিম ইরানে লৌহযুগের নতুন নিদর্শন আবিষ্কার করতে সক্ষম হয়েছেন ইরান ও ডেনমার্কের একদল প্রত্নতত্ত্ববিদ ও সাংস্কৃতিক ঐতিহ্য বিশেষজ্ঞ। ইরানের ইলাম প্রদেশের একটি প্রাগৈতিহাসিক গুহাতে তারা এসব নিদর্শন আবিষ্কার করেন।

ইরানের রাজি ইউনিভার্সিটি অব কেরমানশাহ ও ডেনমার্কের ইউনিভার্সিটি অব কোপেনহেগেনের মধ্যে স্বাক্ষরিত চুক্তির ভিত্তিতে প্রত্নতাত্ত্বিক অভিযান চালিয়ে লৌহযুগের নিদর্শন আবিষ্কৃত হয়েছে।  

ইরান রিসার্চ ইনস্টিটিউট অব কালচারাল হেরিটেজ অ্যান্ড ট্যুরিজমের তত্বাবধানে পরিচালিত প্রকল্পটিতে যৌথভাবে নেতৃত্ব দিচ্ছেন ইরানি প্রত্নতত্ত্ববিদ হোজ্জাত দারাবি ও ইউনিভার্সিটি অব কোপেনহেগেনের ক্রস কালচার অ্যান্ড রিজিওনাল স্টাডিজ বিভাগের অধ্যাপক তোবিয়াস রিচটার।

দারাবি জানান, প্রদেশের মার-গুরগালান গুহাতে নতুন নিদর্শনগুলো আবিষ্কৃত হয়েছে। গুহাটিতে ৫০ হাজার বছর আগে জনবসতি ছিল বলে জানান তিনি। বুধবার ইরানি সংবাদ সংস্থা আইআরএনএ এই প্রতিবেদন প্রকাশ করেছে।

তিনি আরও জানান, এরআগে ১৯৭০ সালের শুরুর দিকে ডেনিশ প্রত্নতত্ত্ববিদরা গুহাটিতে খনন কাজ পরিচালনা করেন। এবার নতুন বৈজ্ঞানিক পদ্ধতি ব্যবহার করে সেখানে পুনরায় খনন কাজ পরিচালনা করা হয়। সূত্র: তেহরান টাইমস।