বুধবার, ১৭ই জুলাই, ২০১৯ ইং, ২রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

পর্যটক আকৃষ্ট করতে ভিসা ব্যবস্থা শিথিল করল ইরান

পোস্ট হয়েছে: জুলাই ১৭, ২০১৬ 

news-image

পর্যটনকে উৎসাহ দিতে ইরান ভিসা ব্যবস্থা সহজ করেছে। দেশটি ভ্রমণে বা বাণিজ্যিক সফরে যেতে কেউ এক মাসের পরিবর্তে ৩মাসের ভিসা পেতে পারেন। ভিসার মেয়াদ বৃদ্ধির কথা জানিয়েছেন দেশটির সংস্কৃতি ঐতিহ্য, পর্যটন ও কুটিরশিল্প প্রতিষ্ঠানগুলোর পরিচালক মাসোদ সোলতানিফার। ১৯০টি দেশের নাগরিকরা ইরানে এক মাসের অন এ্যারাইভাল ভিসা সহজে পাবেন।

খোমেনি ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট, সিরাজ, ইস্ফাহান, মাশহাদ, তাব্রিজ, বন্দর আব্বাস, লারেস্তান, কিশ, কাশেম বিমানবন্দরগুলোতে বিদেশি নাগরিকরা এক মাসের অন এ্যারাইভাল ভিসা সুবিধা পাবেন। এছাড়া উর্মিয়া, আহবাজ, ইয়াজদ ও তেহরানের মেহেরাবাদ বিমানবন্দরগুলো এধরনের সুবিধা খুব শীঘ্রই চালু করতে যাচ্ছে।

গত বছর ইরান অন এ্যারাইভাল ভিসা ১৫ থেকে ৩০দিনে বৃদ্ধি করে। এরপর দেখা যায় এধরনের ভিসা সহজ পদ্ধতি দেশটিতে পর্যটক ও ব্যবসায়ীদের আগমন বৃদ্ধি পাচ্ছে। ইরানের ওপর থেকে বাণিজ্যিক অবরোধ প্রত্যাহার করে নেয়ার পর দেশটিতে পর্যটকদের আগমন ইতিমধ্যে গত দুই বছরের তুলনায় ১২ ভাগ বৃদ্ধি পেয়েছে। ২০১৪ সালে ইরানে ৫০ লাখ পর্যটক ভ্রমণে যায় এবং এখাত থেকে দেশটি আয় করে সাড়ে সাত বিলিয়ন ডলার। সূত্র: তেহরান টাইমস