মঙ্গলবার, ১৭ই জুলাই, ২০১৮ ইং, ২রা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

English

পর্যটক আকর্ষণে বিশ্বে ১৫তম ইরান

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ২৫, ২০১৭ 

news-image

সম্প্রতি এক পরিসংখ্যান বলছে, বর্তমানে বিশ্বে পর্যটক আকৃষ্টের ক্ষেত্রে ১৫তম অবস্থানে রয়েছে মধ্যপ্রাচ্যের দেশ ইরান। পশ্চিমাদের আরোপ করা অবরোধ, প্রোপাগান্ডা, বিশেষত গণমাধ্যমে অপপ্রচার সত্বেও মাথা উঁচু করে দাঁড়াচ্ছে দেশটির পর্যটন শিল্প। যদিও এসব প্রতিবন্ধকতা ইরানের পর্যটনকে জাঁকজমকপূর্ণ হয়ে ওঠার ক্ষেত্রে অন্তরায় হয়ে দাঁড়িয়েছে।

মেহের নিউজ এজেন্সির প্রতিবেদনে বলা হয়, ইরানের পর্যটন শিল্প অত্যন্ত সম্ভাবনাময়ী। ২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে তেহরানের ঐতিহাসিক পরমাণু চুক্তি স্বাক্ষরের পর দেশটির পর্যটন শিল্প ক্রমেই মাথা উঁচু করে দাঁড়াচ্ছে।

ইরানে চারপাশের প্রতিবেশী দেশগুলোতে ব্যাপক নিরাপত্তা ঝুঁকি থাকলেও সেদেশে সম্পূর্ণ বিপোরীত অবস্থা বিরাজ করছে। প্রকৃতপক্ষে ইরান এই অঞ্চলের অত্যন্ত স্থিতিশীল রাষ্ট্র হওয়ায় দেশটির পর্যটন শিল্প দিনদিনই আকর্ষিত হয়ে উঠছে।

প্রতিবেদনে বলা হয়, ইরানের বর্তমান সরকার অধিক পরিমাণে পর্যটক আকৃষ্ট করতে বেশ কিছু পরিকল্পনা হাতে নিয়েছে। যে উদ্যোগ দেশটিতে তৈরি করবে বিপুল সংখ্যক কর্মসংস্তান। এ খাত থেকে আয় হবে বিলিয়ন বিলিয়ন ডলার।

সরকারি তথ্যমতে, গত ইরানি বছরের শেষ নাগাদ ৬০ লক্ষাধিক পর্যটক ইরান ভ্রমণ করেছেন। অর্থাৎ আগের বছরের তুলনায় গত বছর পর্যটক বেড়েছে অর্ধেক এবং ২০০৯ সালের তুলনায় বেড়েছে তিন গুণ।

সূত্র: মেহের নিউজ।