সোমবার, ১৫ই সেপ্টেম্বর, ২০১৯ ইং, ১লা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

পর্দা নামল ১০ দিন ব্যাপী নাট্যোৎসব বটতলা রঙ্গমেলার

পোস্ট হয়েছে: ডিসেম্বর ১১, ২০১৬ 

news-image

ইরানি নাটক ‘দ্য মাড’মঞ্চায়নের মধ্য দিয়ে পর্দা নামল ১০ দিন ব্যাপী বটতলা রঙ্গমেলা উৎসবের ।শনিবার সন্ধ্যায় বাংলাদেশ মহিলা সমিতির নীলিমা ইব্রাহীম মিলনায়তনে উৎসবের সমাপনি অনুষ্ঠানে বিশিষ্ট অভিনেতা আলী যাকেরের হাতে ‘আজীবন সম্মাননা স্মারক’ তুলে দেয়া হয়।

‘ধরিত্রী ও মানবতার বিরুদ্ধে মুক্তির উৎসব’-স্লোগানে পহেলা ডিসেম্বর বৃহস্পতিবার  থেকে ১০ দিনব্যাপী এই উৎসবের আয়োজ করে নাট্যদল বটতলা।

সংস্কৃতি মন্ত্রণালয়ের সহযোগিতায় আয়োজিত এই নাট্যোৎসব উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।‘বটতলা রঙ্গমেলা’ নাট্যোৎসবে বাংলাদেশ ছাড়াও ভারতের দুটি ও ইরানের একটি নাটকের দল অংশ নেয়।

অনুষ্ঠানে অতিথি হিসেবে ছিলেন ইএমকে সেন্টারের পরিচালক এম কে আরেফ, নাট্যব্যক্তিত্ব ফয়েজ জহির, আজাদ আবুল কালাম, নূনা আফরোজ।

বিকাল সাড়ে ৫টায় বহিরাঙ্গন পরিবেশনায় শুরু হয় উৎসবের আনুষ্ঠানিকতা। এরপরে সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হয় উৎসবের উদ্বোধনী পর্ব।

উদ্বোধনী অনুষ্ঠানের পর মঞ্চস্থ হয় বটতলার নাটক ‘ক্রাচের কর্নেল’। কর্নেল তাহেরের জীবনভিত্তিক উপন্যাস ‘ক্রাচের কর্নেল’-এর নাট্যরূপ দিয়েছেন সৌম্য সরকার ও সামিনা লুৎফা নিত্রা। নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ আলী হায়দার।

এবারের উৎসবে থাকে ঢাকা, চট্টগ্রাম, খুলনা, সিলেট, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, বরিশাল বিভাগের নাটক। তাদের পাশাপাশি অংশ নেয় থিয়েটার (বেইলি রোড), আরণ্যক, নাগরিক নাট্যাঙ্গন, প্রাঙ্গনেমোর, নর্থ সাউথ ইউনিভার্সিটি সিনে ড্রামা ক্লাব, ইউআইইউ থিয়েটার অ্যান্ড ফিল্ম ক্লাব, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের পারফরমেন্স স্টাডিজ বিভাগ, যশোরের বিবর্তন নাট্যগোষ্ঠী।

এছাড়াও অংশ নেয় ভারতের কোচবিহারের দল কম্পাস, ভারতের হাওড়ার নটধা নাট্যদল, ইরানের ক্রেইজি বডি গ্রুপ।