শুক্রবার, ৫ই ডিসেম্বর, ২০১৯ ইং, ২২শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

পর্দা নামলো ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের

পোস্ট হয়েছে: জানুয়ারি ২২, ২০১৭ 

news-image

পর্দা নামলো পঞ্চদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। চলচ্চিত্রে ইতিহাস-ঐতিহ্য তুলে ধরার আহ্বান জানিয়ে সমাপ্তি ঘটে রেইনবো চলচ্চিত্র সংসদ আয়োজিত চলচ্চিত্রপ্রেমীদের এই মিলনমেলার। শুক্রবার বিকাল ৪টায় জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে ছিল শেষ আয়োজন। এতে উৎসবে প্রদর্শিত চলচ্চিত্রগুলোর মধ্যে থেকে বিচারকদের ভোটে নির্বাচিত শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ চলচ্চিত্রকার পুরস্কার প্রদান করা হয়। শেষ আয়োজনের প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। তিনি তরুণ নির্মাতাদের উদ্দেশ্যে বলেন, এবার আমাদের বাংলা চলচ্চিত্রের বিশ্বায়নের উপর আরো জোর দিতে হবে। নিজের দেশের ইতিহাস ঐতিহ্যকে চলচ্চিত্রের মাধ্যমে বিশ্বের সামনে তুলে ধরতে হবে। ১২-২০শে জানুয়ারি পর্যন্ত চলা এবারের উৎসবে বাংলাদেশসহ মোট ৬৭টি দেশের ১৭৭টি চলচ্চিত্র প্রদর্শিত হয়।

IMG_4081

উৎসবে এশিয়ান কমপিটিশন, রেট্রোস্পেকটিভ, সিনেমা অফ দ্য ওয়ার্ল্ড, চিল্ড্রেন্স ফিল্মস, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট ও ইন্ডিপেনডেন্ট ফিল্মস, নরডিক ফিল্ম সেশন এবং উইমেন্স ফিল্মমেকারস সেকশনে চলচ্চিত্রসমূহ প্রদর্শিত হয়। উৎসবে জাতীয় জাদুঘর মিলনায়তন, কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান মিলনায়তন, আলিয়ঁস ফ্রয়েস, স্টার সিনেপ্লেক্স এবং আমেরিকান সেন্টার মিলনায়তনে চলচ্চিত্র প্রদর্শিত হয়।

IMG_3913 (1)

উৎসবে অংশ নেন বাংলাদেশসহ প্রায় ৭০টি দেশের অনেক নাগরিক, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার, সাংবাদিক, চলচ্চিত্র সমালোচক, বাংলাদেশে অবস্থিত বিভিন্ন দেশের দূতাবাসের কর্মকর্তা, রেইনবো চলচ্চিত্র সংসদ এবং অন্যান্য চলচ্চিত্র সংসদের সদস্যসহ দেশের বিশিষ্ট সংস্কৃতিক ব্যক্তিত্বরা।

IMG_4042

চলচ্চিত্র উৎসবের অংশ হিসেবে রেইনবো চলচ্চিত্র সংসদ ও বাংলাদেশ জাতীয় জাদুঘর যৌথভাবে আয়োজন করেছে ‘সপ্তম ঢাকা সিনে ওয়ার্কশপ’। গত ৫ জানুয়ারি থেকে জাদুঘরের সিনেপ্লেক্স রুমে ১৬ দিনব্যাপী এই ওয়ার্কশপ শুরু হয়। বাংলাদেশসহ ৮টি দেশের ২৭ জন তরুণ নির্মাতারা ওয়ার্কশপে অংশ নেন।

IMG_4046

এছাড়া গত ১৩-১৪ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইম্যান অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের সহযোগিতায় নারী চলচ্চিত্র নির্মাতা, অভিনয়শিল্পী এবং বিশিষ্ট নারী ব্যক্তিত্বর অংশগ্রহণে রাজধানীর আঁলিয়স ফ্রঁয়েসেসর আর্ট গ্যালারিতে অনুষ্ঠিত হয় ‘চলচ্চিতে নারী’ শীর্ষক তৃতীয় ঢাকা আন্তর্জাতিক সম্মেলন। সম্মেলনে চলচ্চিত্র পরিচালনায় নারীর অংশগ্রহণ ও চলচ্চিত্রে নারীর উপস্থিতি কিভাবে নারীর জীবনমান উন্নয়নে ভূমিকা রাখছে এবং বিশ্ব বিনির্মাণে পুরুষের পাশাপাশি নারীরা কীভাবে আরো বেশি অবদান রাখতে পারে, সে বিষয়ে আলোচনা হয়।IMG_4055

দুই দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরী। আলোচনায় অংশ নেন, ফিপ্রেসির সভাপতি আঁলিনতাসকীয়ান, আইএফটিএর সভাপতি মার্কোওরসিনি, গণমাধ্যম ব্যক্তিত্ব ও নির্মাতা সামিয়া জামান, অধ্যাপক ড. ফাহমিদুল হক, ব্রিটেনের অভিনেত্রী ক্লেয়ার হুইসেলসহ দেশি-বিদেশি চলচ্চিত্র পরিচালক ও সমালোচক।

IMG_4063

চলচ্চিত্র উৎসবের অংশ হিসেবে ১৫ জানুয়ারি দিনব্যাপী ’বাংলা সিনেমার বিশ্ব যাত্রা” নিয়েও আলিয়স ফ্রসেসে প্রথমবারের মত অনুষ্ঠিত হয়েছে আন্তর্জাতিক সম্মেলন। মোনাকোভিত্তিক ইন্টারন্যাশনাল ইমারজিং ফিল্ম ট্যালেন্ট অ্যাসোসিয়েশন (আইইএফটিএ) এবং ইন্টরন্যাশনাল ফিল্ম ইনিশিয়েটিভ অব বাংলাদেশের যৌথ অংশগ্রহণে এটি অনুষ্ঠিত হয়। সামিয়া জামানের সঞ্চালনায় সেখানে বাংলাদেশি চলচ্চিত্র পরিচালকদের পথ দেখান বিদেশি নির্মাতা ও প্রযোজকরা।

IMG_4066

অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে আইইএফটিএর সভাপতি মার্কোওরসিনি ঘোষণা দেন, এবারের কান চলচ্চিত্র উৎসবের কর্মশালায় তিনজন তরুণ নির্মাতাকে অংশগ্রহণের সুযোগ করে দেবেন তারা। উৎসবের অংশ হিসেবে এবারই প্রধামবারের মতো একটি চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। রেইনবো চলচ্চিত্র সংসদ ও শিল্পাঙ্গন আর্ট গ্যালারি যৌথ আয়োজনে গত ৮ জানুয়ারি থেকে এই প্রদর্শনী শুরু হয়। চলে ২০ জানুয়ারি পর্যন্ত। ইরানি তরুণ চিত্রশিল্পী সারাহ হোজ্জাতির ৩০টি চিত্রকর্ম নিয়ে আয়োজিত এই প্রদর্শনীর নাম ছিল‘ মাই ড্রিম ওয়ার্ল্ড’।

IMG_4073

বিগত কয়েক বছরের মতো এবারের উৎসব আয়োজনে সহায়তা করে তথ্য মন্ত্রণালয় এবং আইএফআইসি ব্যাংক লিমিটেড। এছাড়া এই উৎসব আয়োজনের প্যাট্রন হিসেবে আছে সামিটগ্রুপ, স্কয়ার, এস আলম গ্রুপ এবং মার্কেন্টাইল ব্যাংক।

আগামী বছরের ১২ জানুয়ারি পর্দা উঠবে রেইনবো চলচ্চিত্র সংসদ আয়োজিত ষষ্ঠদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০১৮।