মঙ্গলবার, ১৯শে নভেম্বর, ২০১৯ ইং, ৫ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

পর্দা উঠল ফজর ভিজ্যুয়াল আর্টস ফেস্টিভালের

পোস্ট হয়েছে: জানুয়ারি ২৪, ২০১৮ 

news-image

ইরানের রাজধানী তেহরানে শুরু হলো মাসব্যাপী ফজর আন্তর্জাতিক ভিজ্যুয়াল আর্টস ফেস্টিভাল। উৎসবের এবারের দশম আসরের পর্দা উঠেছে সোমবার (২২ জানুয়ারি)। আন্তর্জাতিক এই ফেস্টিভ্যালে ইরান ও বিভিন্ন দেশের ৯০টির অধিক শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে। মাসব্যাপী এই শিল্প উৎসব চলবে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত।

উদ্বোধনী অনুষ্ঠানে ইরানের শৈল্পিক বিষয়ক উপ সংস্কৃতি মন্ত্রী মোজতাবা হোসেইনি ও ফেস্টিভ্যালের সেক্রেটারি মোজতাবা আকাই যোগ দিয়েছিলেন।

উৎসবের জন্য মনোনীত শিল্পকর্মগুলো ইরানের সাবা আর্ট ও কালচারাল ইনস্টিটিউট অব ইরানিয়ান একাডেমি অব আর্টসে প্রদর্শন করা হচ্ছে। এছাড়াও ফেস্টিভ্যালের পক্ষ থেকে দেশের ২০টি প্রদেশের কেন্দ্রীয় শহরগুলোতে প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এবারের উৎসবে মেক্সিকো, তুরস্ক, রাশিয়া, গ্রিস, স্পেন ও অন্যান্য দেশের শিল্পীদের শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে।

এছাড়া উৎসবের বিগত ৯টি আসরের বাছাইকৃত শিল্পকর্মগুলো তেহরানের প্যালেস্টাইন মিউজিয়াম অব কন্টেমপোরারি আর্টে প্রদর্শিত হচ্ছে। অন্যদিকে, তেহরানের নিয়াভারান কালচারাল সেন্টারে জাতীয় ও আন্তর্জাতিক ইভেন্টের পুরস্কার বিজয়ী ইরানিদের শিল্পকর্ম গুলো টাঙানো হয়েছে।

উৎসব চলাকালীন এতে অংশগ্রহণকারী প্রতিটি দেশ একটি দিনকে তাদের জাতীয় দিবস হিসেবে পালন করার সুযোগ পাবে।

ফেস্টিভ্যালের আর্টিস্টিক কাউন্সিলের সদস্য কার্টুনিস্ট কামবিজ দেরাম্বাখশ বলেছেন, এই উৎসব ইরানের তরুণ শিল্পীদের প্রবীণ শিল্পীদের সঙ্গে একসাথে তাদের শিল্পকর্ম প্রদর্শনের সুযোগ করে দিয়েছে। এই উৎসব তরুণ শিল্পীদের আরও উন্নতি লাভে সাহায্য করবে।

অরিজিনাল আইডিয়া, মিথস্ক্রিয়াসম্পন্ন ও সৃজনশীল শৈল্পিক প্রযোজনাকে পরিচয় করিয়ে দেয়ার লক্ষ্যে এই ফেস্টিভালের আয়োজন করেছে আয়োজক কমিটি। দেশি-বিদেশি বহু শিল্পী এবং শিল্পানুরাগী অতিথিদের জমজমাট উপস্থিতির মধ্যদিয়ে উৎসবটি শুরু হয়। সূত্র: তেহরান টাইমস।