শুক্রবার, ২৪শে মে, ২০১৯ ইং, ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ

English

পর্দা উঠল ফজর আন্তর্জাতিক সঙ্গীত উৎসবের

পোস্ট হয়েছে: জানুয়ারি ১৫, ২০১৮ 

news-image

ইরানের রাজধানী তেহরানে পর্দা উঠল দশ দিনব্যাপী ফজর আন্তর্জাতিক সঙ্গীত উৎসবের। বুধবার রাজধানীর বিভিন্ন ভেন্যুতে ১০টি ভিন্ন ভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে ইরানের সর্বাপেক্ষা মর্যাদাপূর্ণ এই সঙ্গীত উৎসব শুরু হয়। বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গীত শিল্পী ও ব্যান্ডের অংশগ্রহণে উৎসবের এবারের ৩৩তম আসর  চলবে ২০ জানুয়ারি পর্যন্ত।

সঙ্গীত উৎসবের প্রথম রাতে ভাহদাত হলে অনুষ্ঠানের আয়োজকরা সঙ্গীত উপভোগ করেন। এসময় চাকাভাক অরকেস্ট্রা ও সঙ্গীতজ্ঞ আব্দোলহোসেইন মোখতাবাদ তার নোবাং ইনসেম্বল নিয়ে পারফরম করেন। এছাড়া আজাদি টাওয়ারে মাজান্দারান প্রদেশের নিমা ইনসেম্বল ও কোরদেস্তান প্রদেশ থেকে জি ইনসেম্বল পারফরমেন্স করে।

অন্যদিকে, মিলাদ টাওয়ারে তরুণ গায়ক আলি জান্দ ভাকিলি তার কিছু হিট গান পরিবেশন করে দর্শকদের মুগ্ধ করেন।  উৎসব চলাকালীন ২০ জানুয়ারি পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গীত শিল্পী ও ব্যান্ড সঙ্গীত পরিবেশন করবে।

এর আগে বাৎসরিক এই সঙ্গীত উৎসবের ওয়েবসাইট ফজরমিউজিকফেস্টিভালডটকম-এ জানানো হয়, এবার তেহরানের ছয়টি ভেন্যুতে ৯০টি সঙ্গীত অনুষ্ঠানের আয়োজন করা হবে।  ভেন্যুগুলো হলো- আজাদি ও মিলাদ টাওয়ার্স, নিয়াভারান কালচারাল সেন্টার, ইরানিয়ান হল, রোদাকি হল ও ভাহদাত হল।  সর্বশেষ ভাহদাত হলে সঙ্গীত উৎসবের সমাপনী অনুষ্ঠিত হবে।

বাৎসরিক দশ দিনের এই জাতীয় সঙ্গীত উৎসবে গান গাইবেন সেলিব্রিটি গায়ক মেহদি ইয়ারাহি, হামেদ হোমায়ুন,মোহাম্মাদ আলিজাদেহ, জ্যানিয়ার ও সিরভান খোসরাভি, বেহনাম বানি, আলিরেজা তালিসচি, ওমিদ হাজিলি ও আলি জান্দ-ভাকিল।

৩৩তম ফাজর আন্তর্জাতিক সঙ্গীত  উৎসবে  তুরস্ক, পর্তুগাল, আফগানিস্তান, ফ্রান্স, ইতালি, ভারত, মঙ্গোলিয়া,সারবিয়া, অস্ট্রিয়া, সেনেগাল, স্লোভেনিয়া, জার্মানি, জাপান এবং স্পেন থেকে বিদেশি শিল্পীরা অংশ নিচ্ছেন।  সূত্র: তেহরান টাইমস।