সোমবার, ১৬ই সেপ্টেম্বর, ২০১৯ ইং, ১লা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

পর্দা উঠলো ইসলামিক সলিডারিটি গেমসের

পোস্ট হয়েছে: মে ১৪, ২০১৭ 

news-image

আজারবাইজানের রাজধানী বাকুতে জমকালো আয়োজনের মধ্যদিয়ে পর্দা উঠেছে চতুর্থ ইসলামিক সলিডারিটি গেমসের। ইসলামিক সলিডারিটি স্পোর্টস ফেডারেশনের (আইএসএসএফ) আয়োজনে শুক্রবার ১২ মে খেলা শুরু হয়ে চলবে ২২ মে পর্যন্ত। এবারের আসরে ২১টি ইভেন্টে ৫৭টি মুসলিম দেশের প্রায় ৬ হাজার অ্যাথলেট প্রতিদ্বন্দ্বিতা করবে।

মুসলিম দেশগুলোর মধ্যে সৌহার্দ্য ও ভাতৃত্ব বাড়ানোর লক্ষ্যে আয়োজিত এই আসরটির ৮টি ইভেন্টে এবার বাংলাদেশ অংশ নেবে। ইভেন্টগুলো হলো- শুটিং, সাঁতার, অ্যাথলেটিকস, জিমন্যাস্টিকস, কারাতে, ভারোত্তোলন, কুস্তি ও জুরখানে। বাংলাদেশ জাতীয় সাঁতার দলের ৬ সদস্যের একটি দল গেমসে অংশগ্রহণ করেছেন।

চতুর্থ আসরের স্লোগান, ‘সলিডারিটি (সংহতি) আমাদের শক্তি’। গেমস ইসলামি দেশগুলোকে একত্রিত করে, যুবকদের আকর্ষিত করে এবং তাদের মধ্যে সংহতি উৎসাহিত করে।’

তেহরান টাইমসের খবরে বলা হয়, ইসলামিক সলিডারিটি গেমসে ইসলামি প্রজাতন্ত্রী ইরানের ১৬০ জন অ্যাথলেটের একটি দল অংশ নিচ্ছে। ইরানি অ্যাথলেট দলটি প্রতিযোগিতায় ১৬টি ইভেন্টের খেলায় অংশ নেবেন।

এবারের আসরে ফার্সি দলের পতাকা বহনকারী হিসেবে ইরানি মহিলা শুটার মাহলাঘা জামবোজোগ এর নাম ঘোষণা করা হয়েছে। এর আগে ইরান ইসলামিক সলিডারিটি গেমসের প্রথম আসরে চতুর্থ অবস্থান অর্জন করে এব দ্বিতীয় আসরে রানার-আপ হয়।

২০০৫ সালে সৌদি আরবে ইসলামিক সলিডারিটি গেমসের প্রথম আসর বসে।