শনিবার, ২০শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

পরমাণু সমঝোতা লঙ্ঘন করলে তাকে চড়া মূল্য দিতে হবে: ইরান

পোস্ট হয়েছে: আগস্ট ১৩, ২০১৭ 

news-image

যদি কোনো পক্ষ ২০১৫ সালের ঐতিহাসিক পরমাণু সমঝোতা লঙ্ঘন করে তাহলে তাকে সমুচিত জবাব দিতে তেহরান সব প্রস্তুতি গ্রহণ করেছে বলে মন্তব্য করেছেন ইরানের একজন শীর্ষস্থানীয় কর্মকর্তা।

শুক্রবার জাপানের সেসাকায়া পিস ফাউন্ডেশনে দেয়া বক্তৃতায় ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি বলেছেন, যদি কোনো পক্ষ পরমাণু সমঝোতা লঙ্ঘন করে তাহলে তাকে চড়া মূল্য দিতে হবে।

ক্ষেপণাস্ত্র ইস্যুতে তার দেশের ওপর আরোপিত নয়া মার্কিন নিষেধাজ্ঞাকে অগ্রহণযোগ্য হিসেবে আখ্যায়িত করে এর নিন্দা জানিয়েছেন আরাকচি। তিনি বলেন, কেবল নিজেদেরকে সুরক্ষা দিতে এবং শত্রুর যেকোনো হামলা মোকাবেলার জন্য সম্পূর্ণ ইরানি জনগণের সক্ষমতার ওপর নির্ভরশীল ক্ষেপণাস্ত্র কর্মসূচী গ্রহণ করা হয়েছে।

জাপানে দেয়া অন্য এক বক্তৃতায় আরাকচি মধ্যপ্রাচ্যে ইরানের ভূমিকার ব্যাপারে ব্যাখ্যা দেন। তিনি বলেন, গোলযোগপূর্ণ মধ্যপ্রাচ্যে সবচেয়ে স্থিতিশীল এবং নিরাপদ রাষ্ট্র হিসেবে ইরান নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছে। বিশ্বের আরো অনেক দেশের বিপরীতে ইরান এমন একটি দেশ যে তার নিজের জনগণ থেকেই শক্তি অর্জন করে থাকে।

আরাকচি এসময় মধ্যপ্রাচ্যের নানা সমস্যা যেমন; দারিদ্রতা, বৈষম্যমূলক অর্থনীতি, অগণতান্ত্রিক শাসন ব্যাবস্থা, সন্ত্রাস ও উগ্রবাদের চ্যালেঞ্জসহ ফিলিস্তিনিদের ভূখণ্ড জবরদখল করে রাখা ইহুদিবাদী ইসরাইলের অপরাধযজ্ঞের বিষয়ে তার বক্তব্য তুলে ধরেন। – পার্সটুডে।