শনিবার, ২০শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

পরমাণু সমঝোতা লঙ্ঘন করলে আমেরিকা অনুতপ্ত হবে: রুহানি

পোস্ট হয়েছে: ফেব্রুয়ারি ১৮, ২০১৮ 

news-image

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, পাশ্চাত্যের সঙ্গে তার দেশের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা লঙ্ঘন করলে মার্কিন সরকারকে নিশ্চিতভাবে অনুতপ্ত হতে হবে। ২০১৫ সালে স্বাক্ষরিত ওই সমঝোতা ইরান পুরোপুরি মেনে চলবে বলে তিনি দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন।

ভারত সফরে গিয়ে শনিবার নয়াদিল্লিতে অবজারভার রিসার্চ ফাউন্ডেশন বা ওআরএফ-এর গবেষক ও বুদ্ধিজীবীদের সঙ্গে এক বৈঠকে তিনি এ মন্তব্য করেন।  ড. রুহানি তিনদিনের ভারত সফর শেষ করে শনিবার রাতে তেহরান ফিরেছেন।

বৈঠকে ইরানের পররাষ্ট্রনীতির ব্যাখ্যা দিতে গিয়ে প্রেসিডেন্ট রুহানি বলেছেন, অন্য পক্ষগুলো যতদিন পরমাণু সমঝোতা মেনে চলবে ততদিন তা থেকে তেহরান বেরিয়ে যাবে না। তিনি বলেন, “আমেরিকা যদি এ সমঝোতা লঙ্ঘন করে তাহলে তাকে অবশ্যই অনুতপ্ত হতে হবে। এ ব্যাপারে কোনো সন্দেহ নেই।”

ইরানের প্রেসিডেন্ট বলেন, সাত দেশ মিলে পরমাণু সমঝোতা সই করেছে এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদ এটিকে অনুমোদন দিয়েছে। কাজেই তিনি এমন একটি দিনের আশা করেন না যেদিন কোনো পক্ষ এ সমঝোতা লঙ্ঘন করছে।

২০১৫ সালের জুলাই মাসে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, চীন ও রাশিয়া মিলে ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা সই করে। ওই মাসেই জাতিসংঘ নিরাপত্তা পরিষদ এ সমঝোতা অনুমোদন করে এটিকে আন্তর্জাতিক দলিলের মর্যাদা দেয়। কিন্তু সাম্প্রতিক সময়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন এ সমঝোতা বাতিল বা এতে পরিবর্তন আনার চেষ্টা করছে। – পার্সটুডে|